রিজওয়ান, বাটলার, হাসারাঙ্গা, মার্শ- কে হবেন টি-টোয়েন্টির বর্ষসেরা

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচনের জন্য আইসিসি প্রকাশ করেছে মনোনয়ন পাওয়া চার ক্রিকেটারের নাম। পুরো বছরই ব্যাট হাতে দারুণ পারফর্ম করা মোহাম্মদ রিজওয়ানের সাথে সেই তালিকায় আছেন ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটার জস বাটলার, শ্রীলঙ্কার স্পিনিং অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও অজি অলরাউন্ডার মিচেল মার্শ। বুধবার (২৯ ডিসেম্বর) আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত হয় এই চার ক্রিকেটারের নাম। পুরস্কার দেয়া হবে জানুয়ারি মাসে।

এই তালিকায় পাকিস্তানের উইকেটকিপার ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের নামটি এসেছে স্বাভাবিকভাবেই। স্বপ্নের মতো এক বছর কাটানো এই ক্রিকেটারের ব্যাট যেন ক্রিকেটের সবচেয়ে ছোট এই ফরম্যাটে ছিল খাপখোলা তরবারি। ৭৩.৬৬ গড়ে ১৩৪.৮৯ স্ট্রাইক রেটে ২৯ ম্যাচে ১৩২৬ রান করেছেন রিজওয়ান।

বছরটি দারুণ ছিল লঙ্কান লেগস্পিনিং অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গার জন্যও। এই ফরম্যাটে বিশ্বের অন্যতম সেরা স্পিনার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার পথে টি-টোয়েন্টি বিশ্বকাপেও রেখেছেন দারুণ পারফরমেন্সের ছাপ। টুর্নামেন্ট সর্বোচ্চ ১৬ উইকেট শিকারের সাথে দেখিয়েছেন ব্যাট হাতেও তিনি হতে পারেন দারুণ কার্যকর।

আরও পড়ুন: বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের শর্টলিস্টে আছেন যারা

ফিনিশার থেকে দলের ৩ নম্বরে মিচেল মার্শকে নিয়ে আসার সিদ্ধান্ত ছিল অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পথে এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। ৬১.৬৬ গড়ে এবং ১৪৬.৮২ স্ট্রাইক রেটে ৬ ম্যাচে ১৮৫ রান করেন তিনি এই আসরে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ সফরে অজি স্কোয়াডের ব্যর্থতার মাঝেও মার্শ ছিলেন একমাত্র ইতিবাচক দিক।

ভারতে দারুণ দুটি ইনিংসে বছরটি চমৎকারভাবে শুরু করেন ইংলিশ উইকেটকিপার ব্যাটার জস বাটলার। এই ফর্ম বাটলার টেনে নেন শ্রীলঙ্কা ও পাকিস্তানেও। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে উড়ন্ত সূচনা এনে দিয়েছে বেশ কয়েকটি ম্যাচে। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিপক্ষে বাটলারের ব্যাটেই এসেছিল দলের জয়। ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ২৬৯ রান করে বিশ্বকাপ শেষ করেন এই হার্ড হিটার।

আরও পড়ুন: সেঞ্চুরিয়ন টেস্টে চালকের আসনে ভারত, প্রোটিয়াদের ভরসা এলগার


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply