ফ্রিজে বাজে গন্ধ? ঘরোয়া উপায়ে দূর করবেন যেভাবে

|

ছবি: সংগৃহীত।

ফিজ্রের ভেতরে অনেক সময়ই তীব্র এক ধরেনের গন্ধের সৃষ্টি হয়। ফ্রেজ খুললেই সেই গন্ধে রীতিমতো নাকে কাপড় চাপা দেয়ার উপক্রম হয়। মূলত বিভিন্ন ধরনের খাবার, কাঁচা মাছ-মাংস বা শাক-সব্জি থেকে এই ধরনের গন্ধ তৈরি হতে পারে। এ ছাড়া জমে থাকা বরফ ভালোভাবে পরিস্কার না হলে বা ফ্রিজের ভেতরে জমে থাকা অবাঞ্ছিত আবর্জনা থেকেও এই গন্ধ তৈরি হতে পারে। তবে কিছু ঘরোয়া উপায়ে এই দুর্গন্ধ দূর করা যেতে পারে।

১। রান্না করা খাবার ফ্রিজে রাখতে চাইলে তা কোনো এয়ারটাইট বক্সে রাখুন। এতে ফ্রিজে থাকা অন্য কোনো খাবারের সাথ এর গন্ধ মিশে গিয়ে বাজে দুর্গন্ধ তৈরি করবে না।

২। ফ্রিজের সঠিক তাপমাত্রা বজায় রাখতে হবে। সাধারণত চার থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রাই ফ্রিজের জন্য আদর্শ। অন্যথায় ফ্রিজের ভেতরে বিভিন্ন ধরনের জীবাণু জন্মায় যা বাজে গন্ধ তৈরি করতে পারে।

৩। গরম পানিতে বেকিং সোডা গুলে তাতে ন্যাকড়া ভিজিয়ে মুছতে পারেন ফ্রিজ। এমনকি, এক বাটি পানিতে বেকিং সোডা গুলে ফ্রিজের ভিতরে রেখে দিলেও গন্ধ কমে অনেকটাই।

৪। ভ্যানিলা এসেন্স দিয়ে ভেজানো এক টুকরো তুলো রেখে দিতে পারেন ফ্রিজের এক কোনায়। তাতে বাজে গন্ধের বদলে ফ্রিজে থাকবে সৌরভ। একটি প্লেটে করে অল্প কফি গুঁড়ো ২৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিলেও দুর্গন্ধ থেকে নিস্তার পেতে পারেন।

৫। নিয়মিত ফ্রিজ পরিস্কার করুন। শাক-সব্জি বা মাছ-মাংস, এক সপ্তাহের বেশি ফ্রিজের ভেতর না রাখাই ভালো। এতে খাবারের গুণমান যেমন বজায় থাকে, তেমনই কমে দুর্গন্ধ সৃষ্টির সমস্যা।

সূত্র- আনন্দবাজার পত্রিকা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply