নববর্ষে চীনকে কঠোর হুঁশিয়ারি তাইওয়ানের

|

ছবি: সংগৃহীত।

ইংরেজি নবর্বষের ভাষণে চীনের সামরিক অভিযানের বিরুদ্ধে সতর্ক করে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেছেন, সামরিক যুদ্ধ কোনো সমস্যার সমাধান নয়। স্থানীয় সময় শনিবার (১ জানুয়ারি) ফেসবুকে সরাসরি ভাষণে প্রেসিডেন্ট সাই ইং ওয়েন বলেন, বেইজিং কর্তৃপক্ষকে বলতে চাই যে পরিস্থিতি সম্পর্কে ভুল ধারণা পোষণ করবেন না এবং সামরিক দুঃসাহসকিতা দেখাতে যাবেন না।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সামরিক সংঘাতকে কোনও সমাধান নয় উল্লেখ করে সাই বলেন, সংঘর্ষের মাধ্যমে উভয় পাশেরই অর্থনৈতিক স্থিতিশীলতার ওপর প্রভাব ফেলবে। সুতরাং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার দায়িত্ব আমাদের দুই দেশের কাঁধেই পড়ে।

তাইওয়ানের প্রেসিডেন্ট আরও বলেন, বেইজিং ও তাইপের মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে যেতে হবে। বিশেষ করে এখানকার জগণের হৃদয়কে শান্ত করতে হবে। তবে তাইওয়ান কখনো চীনের চাপে নতি স্বীকার করবে না বলেও পুনর্ব্যক্ত করেন তিনি।

আরও পড়ুন: মগজ ধোলাইয়ের যন্ত্র তৈরি করছে চীন, দাবী যুক্তরাষ্ট্রের

এদিকে চীনের প্রশাসনিক অঞ্চল হংকং প্রসঙ্গে তিনি বলেন, হংকং-এর আইনসভা নির্বাচন এবং গণতন্ত্রপন্থি জ্যেষ্ঠ নেতাদের গ্রেফতারের বিষয়টি পর্যবেক্ষণ করছে তাইওয়ান। বাকস্বাধীনতা এবং মানবাধিকার পরিস্থিতি নিয়ে সেখানকার জনগণ উদবিগ্ন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply