মাদার তেরেসার পর আরও ছয় হাজার সংস্থার বিদেশি অর্থায়ন বন্ধ ভারতে

|

ছবি: সংগৃহত।

ভারতে রাতারাতি বাতিল হয়ে গেল ৬ হাজার স্বেচ্ছাসেবী সংস্থার বিদেশি অনুদান নেওয়ার লাইসেন্স। ফলে মাদার তেরেসার চ্যারিটি ব্যাংক অ্যাকাউন্ট বন্ধের ঘটনার মতোই এসব সংস্থা আর বিদেশি অনুদানের অর্থ পাবে না। খবর আনন্দবাজার পত্রিকার।

মূলত, দেশটিতে যেসব সংস্থা বৈদেশিক অনুদানে চলে তাদের লাইসেন্স নবায়নের শেষ সময় বেধে দেয়া হয়েছিল ২০২১ সালের ৩১ ডিসেম্বর। কেন্দ্রীয় সরকার বলছে, এই সময়ের মধ্যে যারা লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেনি বা যাদের সময়সীমা বৃদ্ধির আবেদন খারিজ হওয়ার পর ৩১ তারিখের মধ্যে লাইসেন্স নবায়ন করা হয়নি তাদের ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। আর এই সংখ্যা ৫ হাজার ৯৩৩টি।

বাতিল হওয়া এসব সংস্থার মধ্যে উল্লেখযোগ্য হলো- অক্সাম ইন্ডিয়া ট্রাস্ট, ইন্ডিয়ান ইউথ সেন্টার্স ট্রাস্ট, জামিয়া মিলিয়া ইসলামিয়া ও টিউবারকুলোসিস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া। যদিও বিরোধী পক্ষের দাবি, বেছে বেছে সংখ্যালঘু সম্প্রদায়কেই লক্ষবস্তু করছে বিজেপি সরকার।

আরও পড়ুন: বিদেশি অর্থায়ন বন্ধ হলো মাদার তেরেসার দাতব্য সংস্থায়

উল্লেখ্য, ভারতে কোনো সংস্থাকে বিদেশি অনুদান নিতে হলে কিছু নিয়ম মানতে হয়। প্রথমত দিল্লির একটি নির্দিষ্ট স্টেট ব্যাংকের শাখায় এর জন্য অ্যাকাউন্ট খুলতে হয়। বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ছাড়পত্র নিতে হয়। নির্দিষ্ট সময় অন্তর সেই ছাড়পত্র নবায়ন করাতে হয়।

বলা হচ্ছে, এখনও পর্যন্ত মাত্র সাড়ে ছয় হাজার সংস্থার আর্জি খতিয়ে দেখেছে কেন্দ্র। এই সমস্ত এনজিও-র ছাড়পত্রের মেয়াদ ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। কিন্তু মিশনারিজ অব চ্যারিটি, জামিয়া মিলিয়া ইসলামিয়ার মতো সংস্থা এর সুবিধা পাবে না। কারণ তাদের আর্জি খারিজ হয়ে গেছে।

তাই এসব সংস্থা আর বিদেশি অনুদানের জন্য নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্টে অর্থ নিতে পারবে না। সেই অ্যাকাউন্টে থাকা অর্থও আর খরচ করতে পারবে না এসব সংস্থা।

এসজে/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply