নতুন বছরে চা-কফিতে আনুন ভিন্ন স্বাদ

|

ছবি: সংগৃহীত।

নতুন বছরে নতুন কিছু করার ইচ্ছা সবারই কম-বেশি থাকে। অন্যদিকে বাঙালি মানেই চা-প্রেমী, কফির পাগলও আছেন অনেকে। তাই নতুন বছরে চারটি ভিন্ন স্বাদের চা-কফি বাড়িতে বসেই বানিয়ে ফেলুন সহজে।

ডিটক্স চা

এই চা তৈরির জন্য প্রয়োজন- হলুদকুচি ১ টেবিল চামচ, এলাচি ৩টি, দারুচিনি ২ টুকরা, আদাকুচি ১ চা-চামচ, লবঙ্গ কয়েকটি, পানি ২৫০ গ্রাম, মধু ১ টেবিল চামচ।

চা তৈরির জন্য প্রথমে হলুদকুচি, আদাকুচি, এলাচি, লবঙ্গ, দারুচিনি দিয়ে ৫ মিনিট ভালোভাবে ফোটাতে হবে। এরপর ছেঁকে কাপে পরিবেশন করুন। চায়ে আরও একটু ভিন্ন স্বাদ আনতে এতে মধুও যোগ করতে পারেন।

ক্যারামেল সল্টেড মকা লাটে

এটি তৈরির জন্য হাতের কাছে রাখুন- ২ চা-চামচ কফি, চিনি ১ কাপ, মাখন ২ টেবিল চামচ, লবণ সামান্য পরিমাণ, তরল দুধ ২ কাপ, চকলেট সিরাপ ২ টেবিল চামচ, ভারী ক্রিম আধা কাপ।

এবার একটি পাত্রে চিনি নিয়ে তা চুলায় গরম করুন। বাদামি রং হয়ে এলেই এতে মাখন দিয়ে ভালোভাবে নাড়ুন। এই মিশ্রণে স্বাদ মতো লবণ ছড়িয়ে দিয়ে চুলা বন্ধ করে দিন।

এরপর অন্য পাত্রে দুধ, কফি, চকলেট সিরাপ মিশিয়ে নিন। এর সাথে পরিমাণমতো চিনির মিশ্রণ বা তৈরি করা সল্টেড ক্যারামেল মেশান। এবার কোনো কাপে ঢেলে এর ওপর ভারী ক্রিম অথবা হুইপড ক্রিম দিয়ে পরিবেশন করুন।

দারুচিনির ডালগোনা কফি

ভিন্ন স্বাদের এই কফির জন্য প্রয়োজন- কফি ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, তরল দুধ ২ কাপ, গরম পানি ২ টেবিল চামচ, দারুচিনিগুঁড়া আধা চা-চামচ।

একটি পাত্রে কফি, চিনি ও গরম পানি একসাথে মিশিয়ে ভালোভাবে বিট করুন ফোম না আসা পর্যন্ত। এবার অন্য পাত্রে দুধের সাথে দারুচিনি দিয়ে গরম করুন। এবারে একটি কাপে এই দুধ ঢেলে বিট করা মিশ্রণটি মিশিয়ে তৈরি করুন দারুচিনির ডালগোনা কফি।

ওশান হারবাল চা

এই চা তৈরির জন্য প্রয়োজন- আদাকুচি ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, পুদিনা ২ টেবিল চামচ, লবঙ্গ ২-৩টি, অপরাজিতা ফুল ৮-১০টি ও পানি ২৫০ গ্রাম।

চা তৈরির জন্য একটি পাত্রে ফুটন্ত পানিতে অপরাজিতা ফুল, আদাকুচি, লেবুর রস, পুদিনা, লবঙ্গ একসঙ্গে কয়েক মিনিট ফুটিয়ে ছেঁকে নিন। এর সাথে লেবুর রস ও মধু মিশিয়ে তৈরি করতে পারেন বিশেষ এই চা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply