কমলা হ্যারিসের মায়ের নামে স্কুল চালু ভারতে

|

ছবি: সংগৃহীত।

ভারতের তেলেঙ্গানায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের মা শ্যামলা গোপালনকে সম্মান প্রদর্শনে তার নামে একটি স্কুলের নামকরণ করা হেয়েছে। ‘শ্যামলা এডুকেশন সোসাইটি’ নামের এই স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিষ্ঠাতা হলেন এন সুরেশ রেড্ডি। শিক্ষার পাশাপাশি স্বাস্থ্যক্ষেত্র, পরিবেশ এবং সমাজ সেবামূলক কার্যত্রম পরিচালনার পরিকল্পনা আছে বলেও জানান সুরেশ।

মূলত স্বল্প ব্যয়ে ভারতের শিক্ষার্থীদের মধ্যে আন্তর্জাতিক মানের শিক্ষা পৌঁছে দেয়াই এর লক্ষ্য। এ নিয়ে একটি আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, শিক্ষাক্ষেত্রে ভারতের সবচেয়ে বেশিসংখ্যক ছাত্রছাত্রীর কাছে আন্তর্জাতিক মানের শিক্ষা পৌঁছে দেওয়ার লক্ষ্য অর্জন করতে চায় প্রতিষ্ঠানটি। ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই এই নিজস্ব ক্যাম্পাসে পাঠদান শুরু করবে সংস্থাটি।

আরও পড়ুন: ভারতে অনলাইনে শত শত মুসলিম নারীকে বিক্রির চেষ্টা!

উল্লেখ্য, কমলা হ্যারিস হলেন প্রথম ভারতীয় বংশদ্ভুত, প্রথম এশীয় এবং প্রথম নারী হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে জায়গা করে নিয়েছেন। তার মা শ্যামলা গোপালন ছিলেন ভারতের নাগরিক। ১৯৩৮ সালে চেন্নাইয়ে জন্ম তার। মাত্র ১৯ সবছর বয়সেই উচ্চ শিক্ষার জন্য মার্কিন মুলুকে পাড়ি জমান শ্যামলা।

যুক্তরাষ্ট্রের ইউসি বার্কলে বিশ্ববিদ্যালয় থেকে নিউট্রিশন এবং পদার্থবিদ্যা নিয়ে ডক্টরেট করেছেন শ্যামলা। এরপর ক্যানসার গবেষণায় মনোনিবেশ করেন। একই সাথে ক্যানসার নিয়ে জনসচেতনতা বৃদ্ধি নিয়েও কাজ করে গেছেন তিনি। তার প্রতি সম্মান জানাতেই শ্যামলা এডুকেশন সোসাইটি প্রতিষ্ঠা করেছেন সুরেশ রেড্ডি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply