যে জায়গায় প্রথম হলেন মাহমুদুল জয়

|

টেস্টে প্রথম হাফ সেঞ্চুরি করার পর মাহমুদুল জয়। ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের মাটিতে ২০০ বল খেলা প্রথম বাংলাদেশি ওপেনার হলেন মাহমুদুল হাসান জয়। এর আগে ২০০ তো নয়ই, দেড়শো বলও খেলতে পারেনি কোনো বাংলাদেশি ওপেনার। নিউজিল্যান্ডের মাটিতে ওপেনার হিসেবে সর্বোচ্চ বল খেলার রেকর্ডটি ছিল জুনায়েদ সিদ্দিকীর। ২০০৮ সালে ১৪৪ বল খেলেছিলেন তিনি। তাছাড়া মাহমুদুল জয়ের রেকর্ডটি আরও বেশি তাৎপর্যপূর্ণ হবে যদি জানেন যে, সব দল মিলিয়েই নিউজিল্যান্ডে সবশেষ কোনো ওপেনার ২০০ বল খেলতে পেরেছিলেন সেই ২০১৯ সালের নভেম্বরে; হ্যামিল্টনে এই কীর্তি গড়েছিলেন ইংলিশ ওপেনার রোরি বার্নস।

বাংলাদেশের টেস্ট ওপেনার মাহমুদুল হাসান জয় নিউজিল্যান্ডের মাটিতে কাটাচ্ছেন ভালো সময়। প্রস্তুতি ম্যাচে ৬৬ রানের ইনিংস খেলার পর মাউন্ট মঙ্গানুই টেস্টে কিউইদের বিপক্ষে প্রথম ইনিংসে অপরাজিত আছেন তিনি ৭০ রানে। টেস্ট ক্যারিয়ারে প্রথম হাফ সেঞ্চুরি করতে গিয়েই বল খেলার রেকর্ডটি নিজের করে নিয়েছেন জয়।

আরও পড়ুন: ক্যাচের রেকর্ডে শাদমানকে পেলেন সৌম্য

৭০ রানে অপরাজিত থাকা মাহমুদুল জয় পুরো সময় হয়তো একই রকম আত্মবিশ্বাসী ছিলেন না, তবে মাত্র ১১ তম ফার্স্ট ক্লাস ইনিংসে তার সীমাবদ্ধতার পুরোটাই স্কিল সম্পর্কিত। আর দারুণ লড়াকু মানসিকতার পরিচয় দিয়ে সাউদি-বোল্ট-ওয়াগনার-জেমিসনদের বিরুদ্ধে ২১১ বল খেলে কিউইদের বিরুদ্ধে প্রথমবারের মতো ২০০ বল খেলা ওপেনার হলেন জয়। তার ১৬৫ বলে ক্যারিয়ারের প্রথম অর্ধশতকে দর্শকরা দেখেছেন তার মুন্সিয়ানা।\

আরও পড়ুন: সব সেশনেই দাপট, বিদেশের মাটিতে অন্যতম সেরা দিন বাংলাদেশের


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply