কাশেম সোলেইমানির দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে ইরাকে ব্যাপক বিক্ষোভ

|

ছবি: সংগৃহীত।

ইরাকেের বাগদাদে মার্কিন বিমান হামলায় নিহত ইরানি জেনারেল কাশেম সোলেইমানি এবং আবু মাহদি’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে জোরালো বিক্ষোভ হয়েছে দেশটিতে।

শনিবার (১ জানুয়ারি) রাজধানী বাগদাদের আন্দোলন কর্মসূচিতে অংশ নেন হাজারো মানুষ। স্পর্শকাতর কূটনৈতিক এলাকা ‘গ্রিন জোন’র সামনে অবস্থান নেয় তারা।

কর্মসূচিতে মার্কিন বিরোধী নানা শ্লোগান দেন আন্দোলনকারীরা। অগ্নিসংযোগ করা হয় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পতাকায়। দেশটি থেকে সব বিদেশি সেনা প্রত্যাহারের জোরালো দাবি তোলেন ক্ষুব্ধ ইরাকিরা। তারা জানান, পূর্ণ স্বাধীনতা এবং সার্বভৌমত্বের জন্য ন্যাটো বাহিনীর অপসারণ জরুরি।

এর আগে, ২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি টার্গেট করা বিমান হামলায় নিহত হন জেনারেল কাশেম সোলেইমানি। তার সাথে ফোর্সের আরও কিছু সামরিক সদস্য নিহত হয়।

হামলার কিছুদিন পর এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, ইরাকের বাগদাদ বিমানবন্দরে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে রকেট হামলা চালিয়ে ইরানের আল-কুদস ফোর্সের প্রধান ও বিপ্লবী গার্ডস বাহিনীর কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানি ও ইরানের মিলিশিয়া নেতা আবু মাহদি আল মুহানদিসকে হত্যা করা হয়।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply