‘জয়কে দেখে মনেই হয়নি, ও নতুন এসেছে’

|

ছবি: সংগৃহীত

জয়কে দেখে মনেই হয়নি, ও নতুন এসেছে, সতীর্থকে নিয়ে এমন মন্তব্য করেছেন টাইগার স্পিনার মেহেদী মিরাজ। মাহমুদুল জয় নজর কেড়েছেন প্রতিপক্ষ বোলার নিল ওয়াগনারেরও। জয়ের অপরাজিত ৭০ রানের ইনিংসে নিউজিল্যান্ডের বিপক্ষে সফল এক দিন পার করেছে বাংলাদেশ। প্রথম টাইগার ওপেনার হিসেবে নিউজিল্যান্ডের মাটিতে এক ইনিংসে খেলেছেন সর্বোচ্চ বল।

সাকিবের ২১৭ রানের মহাকাব্যিক লড়াই কিংবা মুশফিকের দেড়শোর্ধ্ব রানের ইনিংসকে নিউজিল্যান্ডের সিমিং কন্ডিশনে আলোচনায় নিয়ে এসেছে জয়ের লড়াকু ইনিংসটি। টেস্ট ক্রিকেটে যে মেজাজের ব্যাটিং প্রত্যাশিত টপ অর্ডার ব্যাটারের কাছ থেকে; বোল্ট, সাউদি, জেমিসন ও ওয়াগনারের মতো পেসারদের তোপ সামলে তেমনটিই খেলেছেন জয়। দুই সেশনে প্রায় সাড়ে চার ঘণ্টা ব্যাট করে শট নির্বাচনেও তিনি দেখিয়েছেন পরিপক্বতা। ছাড়ার বল যেমন ছেড়েছেন, তেমনি বাউন্সার সামলেছেন সফট হ্যান্ডে। সব মিলিয়ে ক্যারিয়ারের ২য় টেস্টেই যে টেম্পারমেন্ট দেখিয়েছেন জয়, তাতে টপ অর্ডারে এই তরুণকে নিয়ে আশাবাদী হওয়াই যায়।

আরও পড়ুন: সব সেশনেই দাপট, বিদেশের মাটিতে অন্যতম সেরা দিন বাংলাদেশে

হাফ সেঞ্চুরির পর জয়ের উদযাপন। ছবি: সংগৃহীত

২১১ বলের এই ইনিংস দিয়ে তিনি গড়েছেন নতুন এক রেকর্ড। বাংলাদেশি ওপেনার হিসেবে কিউইদের মাটিতে এক ইনিংসে সবচেয়ে বেশি বল খেলার কীর্তি এখন তার। নাজমুল শান্তর সাথে এই ডানহাতি ব্যাটার ১০৪ রানের জুটি গড়ে বিপদ সামলেছেন। শান্ত ভুল করলেও পথ হারাননি জয়। সবচেয়ে বড় সফলতা ধৈর্যচ্যুতি ঘটিয়েছেন কিউই পেসারদের। নিল ওয়াগনার যেমন বলেছেন, জয় অসাধারণ খেলেছে। ধৈর্য নিয়ে খেলেছে সে। বাংলাদেশি ব্যাটারদের কেউই খুব বেশি সুযোগ দেয়নি আমাদের। প্রচুর বল ছেড়েছে। খুব সাফল্যের সাথেই রক্ষণ করেছে।

টেস্ট ফরম্যাটে মাহমুদুল জয়কে নিয়ে প্রত্যাশা ছিল ভালো কিছুর। এখন তার সামর্থ্যের পরিচয় পেয়েছেন টেস্ট র‍্যাঙ্কিংয়ের ১ নম্বর দল নিউজিল্যান্ড। এবার দ্বিতীয় দিনেও জয় তার পরিপক্বতা ও ধৈর্য বজায় রাখবেন, এমনটাই প্রত্যাশা টাইগার সমর্থকদের।

আরও পড়ুন: যে জায়গায় প্রথম হলেন মাহমুদুল জয়


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply