সেঞ্চুরির আক্ষেপ থাকলেও তৃতীয় দিন বাংলাদেশের

|

লিটনের উইলোবাজিকে কিউইরা নিশ্চয় বলবে 'ভয়ঙ্কর সুন্দর'। ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ড-বাংলাদেশ টেস্টে মাউন্ট মঙ্গানুইতে সোনালি দিন কাটালো বাংলাদেশ। লিটন দাস ও মুমিনুল হকের আধিপত্যে দ্বিতীয় দিনের মতো তৃতীয় দিনটিও নিজেদের করে নিয়েছে টাইগাররা। দিন শেষে ৭৩ রানের লিড থাকলেও সামান্য যা অসম্পূর্ণতা তা সবই ব্যক্তিগত। কারণ, সেঞ্চুরি মিসের আক্ষেপে পুড়তে হয়েছে মুমিনুল ও লিটনকে। কিউই বোলারদের রীতিমত শাসন করে ৬ উইকেটে ৪০১ রানের পুঁজি গড়েছে লাল-সবুজের দল। ১১ রানে ইয়াসির ও ২০ রানে অপরাজিত আছেন মেহেদি মিরাজ।

ব্যাটে বলে যখন হতাশা আসে, তখন আক্রমণ হয় মুখে আর সেতাকে ক্রিকেটীয় ভাষায় বলে স্লেজিং। আগের দিন শান্ত-জয়ের ব্যাটে হতাশার মুখ দর্শন করা কিউইরা আজ উইকেটের জন্য মাথা কুটে মরেছে মুমিনুল-লিটনের ডিফেন্সের সামনে। তাই মুমিনুলকে কাবু করতে স্লেজিংয়ের দারস্থ হতে দেখা গেলো নিল ওয়াগনারকে। বিশ্বের অন্যতম সেরা বোলিং আক্রমণকে কীভাবে শাসন করেছে টাইগার ব্যাটাররা, তৃতীয় দিনের খেলায় যেন ছিল তারই এটা প্রতিচ্ছবি! যদিও মাউন্ট মঙ্গানুইতে পাহাড়ে চড়ার সুযোগটা দিনের শুরুতে হাতছাড়া করেন মাহমুদুল জয়। দ্বিতীয় দিনের আত্নবিশ্বাস ছিল না মুমিনুলের ব্যাটেও। ফিরতে পারতেন তিনিও। তবে তা প্রথম ইনিংসে লিড পাওয়ায় কোনো বাধা সৃষ্টি করেনি।

Mominul Haque punches one away, New Zealand vs Bangladesh, 1st Test, Mount Maunganui, Day 3, January 3, 2022
রানে ফিরলেন মুমিনুল। ছবি: সংগৃহীত

কুড়িয়ে পাওয়া জীবনে অবশ্য পরে ফুল ফুটিয়েছেন অধিনায়ক। সেই রান বাগানে সৌরভ ছড়িয়েছেন লিটন দাসও। দ্বিতীয় সেশনেই নান্দনিক সব শটে আরও একবার চোখ জুড়ান এই স্টাইলিশ ব্যাটার। ২২ গজের সবুজ গালিচায় দুজনে ছুটছিলেন স্ব-স্ব ছন্দে। সাবধানী মুমিনুলের সাথে অন্যপ্রান্তে স্ট্রোকের সমাহার ছিল লিটনের ব্যাটে। ফ্রন্টফুটে পুল, কাভার ও স্ট্রেইট ড্রাইভে লিটনের ইনিংস ছিল দেখার মতো। আর মারার বলকে ঠিকই শাস্তি দিয়েছেন মুমিনুলও। নিউজিল্যান্ডের ৩২৮ রান পেরিয়ে এলো স্বপ্নের লিড। সেই সাথে জুটি পেরোলো দেড়শো। এক সময় দুজনের সেঞ্চুরিকে মনে হচ্ছিল খুবই ভবিতব্য। কিন্তু ২৯ বলের মাঝেই সব তছনছ করে দিলেন ট্রেন্ট বোল্ট। মুমিনুল ৮৮ আর লিটন দাস থামলেন ৮৬ রানে।

আরও পড়ুন: নান্নুর কারণেই জাতীয় দলে ফিরতে পারিনি: লাইভে আশরাফুলের ক্ষোভ

এরপর অবিচ্ছিন্ন ৩১ রানের জুটি গড়ে ইয়াসির রাব্বি ও মেহেদি মিরাজ দিনের বাকি সময়টুকু পার করেছেন। অফ স্ট্যাম্পের বাইরে বলগুলোকে বাউন্ডারিতে পরিণত করে ২০ রানে অপরাজিত আছেন মিরাজ। ইয়াসির রাব্বির সংগ্রহ ১১ রান। দিনশেষে স্কোরটা দাঁড়িয়েছে ৪০১ এ। সেখানেও আছে গর্ব। গেল ৫ বছরে সফররত কোনো দল নিউজিল্যান্ডে চারশো পেরোতে পেরেছে মোটে চারবার। যার মধ্যে তিনটিই করেছে লাল সবুজের বাংলাদেশ।

আরও পড়ুন: শতকের আক্ষেপ নিয়েই ফিরে গেলেন মুমিনুল-লিটন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply