যেখানে সবার উপরে লিটন দাস

|

ছবি: সংগৃহীত

পুরনো বলে দারুণ পারফরমেন্স করছেন লিটন দাস। গত দুই বছরে অর্থাৎ, ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত টেস্টে উইকেটকিপার ব্যাটারদের মধ্যে লিটনের ব্যাটিং গড় সবার উপরে। এখানে তিনি পেছনে ফেলেছেন ইংলিশ উইকেটকিপার ব্যাটার জস বাটলারকে।

লিটন দাসের ব্যাটিং নৈপুণ্য বেশি দেখা যাচ্ছে টেস্টে পুরনো বল মোকাবেলা করার ক্ষেত্রে। গত দুই বছরে উইকেটকিপার ব্যাটারদের মধ্যে তার চেয়ে বেশি রান করেছেন কেবল জস বাটলার। কিন্তু ইংল্যান্ডের হার্ড হিটারের চেয়ে ব্যাটিং গড়ে এগিয়ে আছেন লিটন। এই দুই বছরে ১০ টেস্টে টাইগার উইকেটকিপার ব্যাটার সংগ্রহ করেছেন ৭৯৫ রান।

গত ২ বছরে লিটন দাসের পরিসংখ্যান।

এ সময়ে লিটনের ব্যাটে এসেছে ৭টি হাফ সেঞ্চুরি ও ১টি সেঞ্চুরি। সেই সাথে ৪৯.৬৮ গড়টি জোরালোভাবেই বলবে, এ সময়ের সেরা টেস্ট ব্যাটারদের মধ্যে লিটন আসবেন। তবে উইকেটকিপার ব্যাটারদের মধ্যে তুলনায় জস বাটলার ছাড়া কেউই নেই লিটনের উপরে। আর ব্যাটিং গড় বিবেচনায় নিলে লিটন ছাড়িয়ে যাবেন বাটলারকেও।

আরও পড়ুন: ক্যাচের রেকর্ডে শাদমানকে পেলেন সৌম্য

সেই সাথে চলমান মাউন্ট মঙ্গানুই টেস্টে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে নান্দনিক ব্যাটিংয়ে লিটন দাস খেলেছেন ৮৬ রানের অনবদ্য এক ইনিংস। এমন পারফরমেন্স অব্যাহত রাখতে পারলে টাইগাররা যে উপকৃত হবে টা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন: মুমিনুল-লিটনদের ব্যাটে যে রেকর্ড গড়লো টাইগাররা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply