ভারতে সাজাভোগ শেষে দেশে ফিরলেন ৫ শিশুসহ ২১ বাংলাদেশি নাগরিক

|

ভারতে কারাভোগ শেষে দেশে ফিরেছেন অবৈধ পথে ভারতে যাওয়া ২১ বাংলাদেশি নাগরিক।


বেনাপোল প্রতিনিধি:

অবৈধ পথে ভারত গিয়ে পাঁচ বছর সাজাভোগ শেষে দেশে ফিরলেন পাঁচ শিশুসহ ২১ বাংলাদেশি নারী-পুরুষ।

শুক্রবার (৭ জানুয়ারি) রাতে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন। ফেরত আসাদের মধ্যে ১০ জন নারী, ৬ জন পুরুষ ও পাঁচজন শিশু রয়েছে। তাদের বয়স ১০ থেকে ২৫ বছরের মধ্যে। এরা বাগেরহাট, খুলনা, বরগুনা, নড়াইল, মুন্সিগঞ্জ, ঢাকা ও কক্সবাজার জেলার বাসিন্দা।


জাস্টিস অ্যান্ড কেয়ারের প্রতিনিধি রোকেয়া বেগম বলেন, বিভিন্ন সময়ে দালালের খপ্পরে পড়ে ভাল কাজের আসায় তারা ভারতে গিয়েছিল। সেখানেই কলকাতাসহ বিভিন্ন এলাকায় বাসা-বাড়িতে কাজ করার সময় তারা ভারতীয় পুলিশের হাতে আটক হয়। কারাভোগ শেষে রেসকিউ, সংলাপ, তালাশ নামে এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিয়ে নিজেদের শেল্টার হোমে রাখে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজু আহম্মেদ বলেন, এ বাংলাদেশি নাগরিকরা অবৈধ পথে সীমান্ত পাড়ি দিয়ে বিভিন্ন সময়ে ভারতে যান। ভারতের কলকাতার বিভিন্ন অঞ্চলে কাজ করার সময় সে দেশের পুলিশের হাতে তারা আটক হন। পুলিশ তাদের আদালতে পাঠালে আদালত তাদের ৫ বছরের কারাদণ্ড দেন। সাজার মেয়াদ শেষে ভারতের রেসকিউ, সংলাপ ও তালাশ’ নামে বেসরকারি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে।

ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়। সেখান থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার রাইটস, যশোর ও মহিলা আইনজীবি নামে এনজিও সংস্থারা তাদের পরিবারের কাছে হস্তান্তর করার জন্য থানা থেকে নিজম্ব শেল্টার হোমে নিয়ে গেছেন বলে জানান তিনি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply