৫ দফা দাবিতে ঢাকা আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীদের মানববন্ধন

|

পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছে সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার সাধারণ শিক্ষার্থীরা। শনিবার (৮ জানুয়ারী) সকাল সাড়ে ১১টায় বকশীবাজার মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

শনিবার (৮ জানুয়ারি) বেলা ১১টা ৩০ মিনিটে বকশীবাজার মোড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়। তাদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে, কোনো অবস্থাতে আবাসিক হল বন্ধ করা যাবে না, শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসন করতে হবে, হল প্রাঙ্গণে অধিদফতর নির্মাণ করা যাবে না, সাধারণ শিক্ষার্থীদের ওপর আরোপিত সকল প্রকার হয়রানি মূলক মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে এবং শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে কোনো ধরনের বাণিজ্য করা চলবে না।

পাঁচ দফা দাবিতে শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়, ১৭৮০ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানে প্রায় ১০ হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। ১৯৫৮ সালে স্থাপিত একটি মাত্র আবাসিক হলের দু’টি ভবনে রয়েছে মাত্র ৩৫০জন শিক্ষার্থীর আবাসন ব্যবস্থা। শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসনের জন্যে মাদ্রাসা প্রশাসনকে বারবার অবগত করা হলেও তারা কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি বরং এরমধ্যে হঠাৎ করেই আল্লামা কাশগরী (র.) হলের অংশ, হল সুপারের বাস ভবন ভেঙ্গে সেখানে মাদ্রাসা শিক্ষা অধিদফতরের অফিস নির্মাণের পরিকল্পনা করে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদফতরের কয়েকজন কর্মকর্তা।

একটি স্বতন্ত্র ও ঐতিহাসিক শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনষ্ট করে অন্য প্রতিষ্ঠানের স্থায়ী ভবন নির্মাণের পরিকল্পনাকে শিক্ষার্থীরা স্বেচ্ছাচারিতা আখ্যা দিয়ে এর বিরুদ্ধে আন্দোলন শুরু করে। এদিকে শিক্ষার্থীদের এ আন্দোলনকে শিক্ষা অধিদফতর নির্মাণে হুমকি এবং সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগ এনে গত ৫ জানুয়ারি হল সুপার জাহাঙ্গীর আলম খান স্বাক্ষরিত এক নোটিশে বিকাল ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয়। পরবর্তীতে শিক্ষার্থীরা হল খুলে দেয়াসহ ৫ দফা দাবিতে আন্দোলন শুরু করে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply