রাষ্ট্রদ্রোহের অপরাধে গ্রেফতার কাজাখস্তানের সাবেক নিরাপত্তা প্রধান

|

গ্রেফতার হয়েছেন কাজাখস্তানের সাবেক নিরাপত্তা প্রধান কারিম মাসিমভ।

রাষ্ট্রদ্রোহের অভিযোগে গ্রেফতার হয়েছেন কাজখস্তানের সাবেক নিরাপত্তা প্রধান কারিম মাসিমভ । দেশটিতে চলমান সংঘর্ষের মধ্যেই তাকে গ্রেফতার করা হলো তাকে। এর আগে, চাকরি থেকে বরখাস্ত করা হয় মি. মাসিমভকে। চলমান সংঘর্ষের মধ্যেই শনিবার দেশটির সবচেয়ে বড় শহর আলমাতির নিয়ন্ত্রণ নিয়েছে নিরাপত্তা বাহিনী। 

শনিবার (৮ জানুয়ারি) এক বিবৃতিতে দেশটির জাতীয় নিরাপত্তা কমিটি জানায়, সাবেক নিরাপত্তা প্রধান কারিম মাসিমভকে গত বৃহস্পতিবার (৬ জানুয়ারি) গ্রেফতার করা হয়েছে। করিম মাসিমোভ কাজাখস্তানের প্রথম প্রেসিডেন্ট নূর সুলতান নাজরাভায়াভের ঘনিষ্ঠ ছিলেন। তবে তিনি ঠিক কি ধরণের রাষ্ট্রদ্রোহিতা করেছেন সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে, কাজাখস্তানের নিরাপত্তা বাহিনী জানিয়েছে, দেশটিতে চলমান সংঘর্ষে ৪৪ জন প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর সদস্য ও সাধারণ আন্দোলনকারীরা রয়েছেন। আর, নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর হাতে এখন পর্যন্ত আটক হয়েছেন প্রায় সাড়ে চার হাজার মানুষ।

 এর আগে গত শুক্রবার (৭ জানুয়ারি) কাজাখস্তানের প্রেসিডেন্ট কাশিম জোমার্ট তোকায়েভ আন্দোলনকারীদের দেখামাত্র গুলি করার নির্দেশ দেন। কাজাখস্তানের প্রেসিডেন্টের অনুরোধে ইতোমধ্যে দেশটিতে পৌঁছেছে রাশিয়ান সেনারা। যতদিন নিরাপত্তা ব্যবস্থা পুরোপুরি নিয়ন্ত্রণে না আসবে ততদিন রাশিয়ার সেনারা দেশটিতে অবস্থান করবে বলে জানানো হয়েছে।


/এসএইচ  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply