স্পেনে মাদক পাচারে ব্যবহার হচ্ছে হেলিকপ্টার

|

ছবি: সংগৃহীত

ডরোথি তাসরিন:

মাদক পাচারে এবার হেলিকপ্টার ব্যবহার করছে স্প্যানিশ চোরাকারবারিরা। নিজস্ব গোপন হেলিপ্যাডও আছে তাদের। নিরাপত্তা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে আকাশপথে এক দেশ থেকে আরেক দেশে পাঠানো হয় ভয়ঙ্কর মাদক।

সম্প্রতি ইউরোপীয় কয়েকটি দেশের যৌথ অভিযানে স্পেন থেকে আটক করা হয় মাদকের বিশাল চালান। গ্রেফতার করা হয় আন্তর্জাতিক চোরাচালান চক্রের অর্ধ শতাধিক সদস্যকে।

মাদক পাচার সিন্ডিকেট দমনে সম্মিলিত অভিযান চালাচ্ছে লাতিন আমেরিকা, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। স্পেনের মারবেলা, আলমেরিয়া, মালাগায় চলছে অভিযান। অভিযানে ধরা পড়ে মাদক চোরাকারবারিদের এসব অভিনব কৌশল।

বড় আকারের চোরাচালানে আজকাল হেলিকপ্টার ব্যবহার করছে ইউরোপীয় কারবারিরা। বৈধ পণ্যের আড়ালে স্পেনের দক্ষিণ থেকে ফ্রান্সে যাচ্ছে গাঁজাসহ অন্যান্য মাদক। তবে সাম্প্রতিক অভিযানে ধরা পড়েছে এই অঞ্চলের সংঘবদ্ধ চক্র। জব্দ করা হয়েছে মাদকের বিশাল চালান। উদ্ধার হয়েছে অস্ত্র ও গোলাবারুদ।

স্পেনের মুখপাত্র গুইলেরমো আলোনসো বলেন, স্প্যানিশ সিভিল গার্ড, ফ্রান্সের মাদক বিরোধী এজেন্সি ও ইউরোপোল সম্মিলিত অভিযান চালায়। মাদক পাচারে হেলিকপ্টার ব্যবহার করতো চক্রটি। ফ্রেঞ্চ নাগরিকরাই এগুলো পাচারের কাজ করতো। বৈধ পণ্যের আড়ালে নেয়া হতো গাঁজাসহ বিভিন্ন মাদক।

এর আগে চোরাচালানে ব্যবহৃত সাবমেরিন উদ্ধার হয়েছিল দেশটিতে। এসব ডুবোজাহাজ ছিল স্থানীয় প্রযুক্তিতে তৈরি। একই ধরনের সমুদ্রযান পাওয়া গেছে আটলান্টিক মহাসাগরেও। বিশেষ করে মধ্য ও দক্ষিণ আমেরিকায় মাদক পাচারেও সাবমেরিন ব্যবহারের নজির রয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply