বিদ্রোহী সৈন্যদের হাতে আটক বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট

|

বিদ্রোহী সৈন্যদের হাতে আটক হয়েছেন বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ মার্ক ক্যাবোর।

বুরকিনা ফাসোর বিদ্রোহী সৈন্যদের হাতে আটক হয়েছেন দেশটির প্রেসিডেন্ট রোচ মার্ক ক্যাবোর। তবে তাৎক্ষণিকভাবে বুরকিনা ফাসোর সরকার এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। খবর রয়টার্সের।

রোববার (২৩ জানুয়ারি) রাতে রাজধানী ওয়াগাদৌগৌতে প্রেসিডেন্সিয়াল ভবনের আশপাশে গোলাগুলির পর প্রেসিডেন্টকে বিদ্রোহী সেনারা আটক করে বলে জানা গেছে। আটকের পর প্রেসিডেন্ট ক্যাবোরকে একটি সেনা শিবিরে আটকে রাখা হয়েছে বলে জানিয়েছে বিদ্রোহী সেনাদের একটি সুত্র।

জানা গেছে, সোমবার (২৪ জানুয়ারি) সকালের দিকে প্রেসিডেন্সিয়াল প্যালেসের কাছে প্রেসিডেন্টের গাড়ি বহরে বেশ কয়েকটি সাঁজোয়া যান দেখা যায়। একটি গাড়িতে রক্ত ছড়িয়ে-ছিটিয়ে ছিল বলে জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র। আর, প্রেসিডেন্টের বাসভবনের আশপাশের বাসিন্দাদের দাবি, রাতভর ভারী গোলাগুলির শব্দ শুনেছেন তারা।

যদিও সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকটি সেনা শিবিরে সামরিক অভ্যুত্থান ঘটেছে বলে রোববার দেশটিতে যে গুজব ছড়িয়ে পড়েছিল, তা অস্বীকার করেছে বুরকিনা ফাসোর সরকার। বিদ্রোহী সৈন্যদের দাবি, ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আরও সহায়তা প্রয়োজন তাদের।

রোববার রাস্তায় নেমে বিদ্রোহী সৈন্যদের প্রতি সমর্থন জানিয়েছেন দেশটির লাখ লাখ মানুষ। এ সময় তারা প্রেসিডেন্ট ক্যাবোরের রাজনৈতিক দলের সদর দফতরে লুটপাট চালান। পরে বুরকিনা ফাসোর সরকার রোববার রাত ৮টা থেকে পরবর্তী দু’দিনের জন্য দেশজুড়ে কারফিউ জারি করেছে। একই সাথে দেশটির সব স্কুলও দু’দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply