সতীর্থদের অনুরোধ ফিরিয়ে দিলেন শাবিপ্রবির অনশনকারীরা

|

শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছেন শাবিপ্রবির অনশনকারীরা। ছবি: সংগৃহীত

সতীর্থদের অনুরোধ ফিরিয়ে দিয়ে উপাচার্য (ভিসি) পদত্যাগ না করা পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অনশনকারীরা। মঙ্গলবার (২৫ জানুয়ারি) রাতে সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেয় অনশনকারীরা।

এর আগে অনশনকারীদের স্বাস্থ্য ঝুঁকির কথা বিবেচনা করে আন্দোলনকারীরা জরুরি সমাবেশ থেকে অনশনকারীদের অনশন থেকে ফিরে আসার অনুরোধ করার সিদ্ধান্ত নেয়। পরে সেখান থেকে অনশনস্থলে এসে তাদের এই প্রস্তাব অনশনকারীদের কাছে উপস্থাপন করে এবং অনশন ভেঙে ফেলার অনুরোধ জানানো হয়। এমন অনুরোধ শুনেই একজন অন্যজনকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়ে। অনশনকারীরা তাদের সিদ্ধান্তের জন্য এক ঘণ্টা সময় চান। পরে রাত ৯ টায় অনশনকারীদের পক্ষ থেকে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন শাহরিয়ার আবেদিন। তিনি জানান, উপাচার্যের পদত্যাগ না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাবেন তারা। এ সময় তাদের আন্দোলনে সহায়তাকারীদের গ্রেফতারের নিন্দা জানিয়ে অবিলম্বে তাদের মুক্তির দাবি জানান।

প্রসঙ্গত, মঙ্গলবার শাবিপ্রবির ভিসি ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের একদফা দাবিতে অনশনকারীদের অনশন ভাঙার অনুরোধ জানিয়েছিলেন আন্দোলনরত অন্যান্য শিক্ষার্থীরা।

এদিন সন্ধ্যার দিকে একদল শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়টির গোলচত্বরে সমবেত হয়ে শপথ বাক্য পাঠ করেন। এ সময় অনশনকারীদের অনশন ভাঙার অনুরোধ জানান।

শপথ বাক্য পাঠের সময় বলা হয়, আন্দোলনকারীদের কষ্ট আর সহ্য করতে পারছি না। তারা মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে। তাদের জীবন অনেক মূল্যবান। তাই আমরা তাদেরকে অনশন ভাঙার অনুরোধ করবো। প্রথমে আমরা উপাচার্যের বাসভবনের সামনে অনশনরতদের এই অনুরোধ করবো। পরে হাসপাতালে যারা আছেন, তাদের অনুরোধ করবো।

আরও পড়ুন: অনশনরত বেশিরভাগ শিক্ষার্থী হাসপাতালে, অস্বীকৃতি যেকোনো রাজনৈতিক আলাপে

আরও বলা হয়, অনশন ভাঙলেও উপাচার্যের পদত্যাগের আগ পর্যন্ত আন্দোলন চলবে। এদিকে এই শপথের পর অনশন ভাঙার বিষয়টি নিয়ে দুইপক্ষের মধ্যে আলোচনা হয়। এরপর এমন সিদ্ধান্ত জানান অনশনকারীরা।

গত বুধবার থেকে শুরু হওয়া আন্দোলনকারীদের এ আমরণ অনশনে এখন পর্যন্ত কোনো সমাধান না আসায় অনশনরত শিক্ষার্থীদের নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা বৃদ্ধি পাচ্ছে। ২৮ জন অনশনরতদের মধ্যে ১৯ জনের স্বাস্থ্যের অবনতি হওয়ায় তারা হাসপাতালে চিকিৎসা নিচ্ছে এবং ৯ জন ক্যাম্পাসে অনশন করছেন।

আরও পড়ুন: আন্দোলনকারীদের অর্থ সহায়তা; শাবিপ্রবির ৫ শিক্ষার্থীকে আটকের পর পুলিশের কাছে হস্তান্তর



সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply