‘ইসি গঠন বিল পাস হলে সংসদের বাইরে সমালোচনার জায়গা কমে যাবে’

|

সংসদে আইনমন্ত্রী আনিসুল হক।

প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার বিল, ২০২২ পাস হলে সংসদের বাইরে যারা সমালোচনা করছেন তাদের কথা বলার জায়গা কমে যাবে- সংসদে এমনটাই জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকালে একাদশ সংসদের চলমান অধিবেশনে প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার বিল সুপারিশ আকারে সংসদে উত্থাপনের পর এমনটাই জানান আইনমন্ত্রী। আইনটি পাসের পর আর সমালোচনার সুযোগ থাকবে না বলেই এটা নিয়ে অনেকে নানা কথা বলছেন বলেও মন্তব্য করেন তিনি।

এসময় ইসি গঠন বিল পাসে কোন তড়িঘড়ি করা হয়নি বলেও জানান আইনমন্ত্রী। তিনি বলেন, আমি তড়িঘড়ি করে করি নাই। ২০১৭ সালে যখন মাননীয় প্রধানমন্ত্রীর সাথে রাজনৈতিক দলগুলোর সংলাপ হয়, তখনই আইনের ব্যাপারে কথা হয়েছিল।

এর আগে, সংসদের আলোচনায় বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানা বলেন, এই বিলের মাধ্যমে সরকার নিজের ইচ্ছের প্রতিফলন ঘটাচ্ছে। সকল অংশীজনের মতামত ছাড়া তাড়াহুড়ো করে এত জনগুরুত্বপূর্ণ একটি আইন পাশ করা আইওয়াশের বেশি কিছু নয় বলে আমি মনে করি। গত নভেম্বরে আইনমন্ত্রী বলেছিলেন, এই আইন এমন হওয়া উচিত যা গ্রহণযোগ্য হবে সবার কাছে, শুধু এক দলের কাছে গ্রহণযোগ্য হলে তা সার্বজনীন আইন হবে না।

এছাড়াও সংসদের বিরোধী ও স্বতন্ত্র সদস্যরা বলেন, তড়িঘড়ি করে এমন আইন জাতির পিতার চেতনার সাথে সামঞ্জস্যহীন। মুক্ত আলোচনা এবং জনমত যাচাইয়ের সুযোগ না দিয়ে এই আইনের মাধ্যমে সংবিধান লঙ্ঘন হবে বলেও অভিযোগ করেন তারা।

দ্রুতই নির্বাচনকালীন সরকার গঠনের জন্য প্রধানমন্ত্রীকে উদ্যোগ নেয়ার আহবান জানান, বিএনপির যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য মো. হারুনুর রশীদ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply