ডিএসইর সূচক নিম্নমুখী

|

ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন ও সূচকে এখন নিম্নমুখী প্রবণতা। সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক কমেছে ৭৮ পয়েন্ট। কমেছে সার্বিক লেনদেনের পরিমাণও। একই পরিস্থিতি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও। সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি লেনদেনেও নিন্মমুখী ধারা অব্যাহত ছিল।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ মূল্যসূচক প্রায় ৭৮ পয়েন্টের মত বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ২৭ পয়েন্টে। পাশাপাশি ডিএসইর শরিয়াহ সূচক সাড়ে আট পয়েন্ট এবং ৩৩ পয়েন্টের মত বেড়েছে ডিএসই ৩০ সূচক।

এদিকে মোট লেনদেন বেড়েছে প্রায় ২৫ শতাংশের মত। হাতবদল হয় ৬ হাজার ১শ ৪৯ কোটি টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছে ৮ হাজার ২শ ৪৩ কোটি টাকা।

তালিকাভুক্ত ৩৯২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৯টির, আর কমেছে ২৬৮টির, এবং অপরিবর্তিত ছিল ২১টি প্রতিষ্ঠানের শেয়ারের দর। লেনদেন হয়নি ৪টি প্রতিষ্ঠানের।

ধারাবাহিকতা বজায় রেখে এই সপ্তাহে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি। হাতবদল হয়েছে মোট ৪শ ৮৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার। ৩শ ৪৭ কোটি ১৯ লাখ টাকার বেশি শেয়ার হাতবদল করে দ্বিতীয় অবস্থানে ছিল স্থানে বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং তৃতীয় পিজিসিবি।

প্রায় ৬০ ভাগ বেড়ে দরবৃদ্ধির তালিকায় গত সপ্তাহে শীর্ষে ছিল ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি। এরপর আছে কুইন সাউথ টেক্সটাইল মিলস। দর বেড়েছে প্রায় ২৭ শতাংশের মত। আর তৃতীয় স্থানে আছে বাংলাদেশ ল্যাম্পস।

অন্যদিকে প্রায় ১৩ ভাগের মত কমে দরপতনের তালিকায় শীর্ষে ছিল তাজিমুদ্দিন টেক্সটাইলস মিলস। এর পরের অবস্থানে যথাক্রমে কাট্টালি টেক্সটাইলস এবং পেপার প্রসেসিং এন্ড প্যাকেজিং।

এদিকে দেশের আরেক স্টক এক্সচেঞ্জ, সিএসইতে মূল সূচক সিএএসপিআই এক দশমিক এক শুন্য শতাংশ কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৫শ ৮৬ পয়েন্টে। অন্যদিকে কমেছে সিএসসিএক্স এবং সিএসই থার্টি সূচকও। সপ্তাহজুড়ে মোট লেনদেন হয়েছে প্রায় ১শ ৭৮ কোটি ২৮ লাখ টাকার শেয়ার।

লেনদেন হওয়া ৩৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৮৪টির। কমেছে ২৩৫টির। আর অপরিবর্তিত ছিল ৩২টি কোম্পানির শেয়ারের দর।

সিএসইতে গত সপ্তাহে লেনদেনের ভিত্তিতে শীর্ষে ছিল ওরিয়ন ফার্মা। প্রতিষ্ঠানটির মোট ৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। ৬ কোটি ৩৫ লাখ টাকার বেশি লেনদেন নিয়ে পরের অবস্থানে ছিল বিডি শিপিং কর্পোরেশন এবং তৃতীয় অবস্থানে ছিল বেক্সিমকো লিমিটেড।

দরবৃদ্ধির তালিকায় শীর্ষে ছিল ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি। দাম বেড়েছে ৬০ ভাগ। এরপর যথাক্রমে আছে বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ এবং কুইন সাউথ টেক্সটাইলস।

অন্যদিকে সাড়ে পনের ভাগ কমে দরপতনের তালিকায় শীর্ষে আছে কাট্টালি টেক্সটাইলস। এর পরের অবস্থানে যথাক্রমে প্রিমিয়ার সিমেন্ট মিলস এবং রংপুর ফাউন্ট্রি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply