পরিবেশবান্ধব কারখানা নির্মাণের জন্য নেই পর্যাপ্ত তহবিল

|

পরিবেশবান্ধব কারখানা নির্মাণে দরকার বড় বিনিয়োগ। অথচ পর্যাপ্ত তহবিল নেই। মেলে না পোশাকের বাড়তি দামও। তাই গ্রিন ফ্যাক্টরি নির্মাণে আগ্রহে ভাটা পড়ছে বলে দাবি বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি)।

রোববার (৩০ জানুয়ারি) সকালে পরিবেশবান্ধব পোশাক শিল্প নিয়ে সেমিনারের আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়লগ। মূল প্রবন্ধে সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, বিশ্ববাজারে ভালো করতে হলে পরিবেশবান্ধব কারখানার বিকল্প নেই। পাশাপাশি শ্রমিকের জীবনমানের বিষয়টিও উদ্যোক্তাদের বিবেচনায় নিতে হবে। এজন্য এখন থেকেই সমন্বিত উদ্যোগ প্রয়োজন।

এমপ্লায়ার্স ফেডারেশনের সাবেক সভাপতি ফজলুর রহমানও পরিবেশবান্ধব কারখানার প্রয়োজনীয়তা উল্লেখ করেন। তিনি বলেন, এজন্য ক্রেতা প্রতিষ্ঠানের তাগিদ আছে। কিন্তু পোশাকের নায্য মূল্য দিতে গড়িমসি করছে অনেক ক্রেতা। তাই সরকারকে প্রণোদনা বাড়ানোর আহ্বান জানান তিনি। এজন্য একটি তহবিল আছে। কিন্তু মাত্রাতিরিক্ত শর্তের কারণে উদ্যোক্তারা এর সুফল পাচ্ছেন না বলেও উল্লেখ করেন তিনি।

সেমিনারে সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন আরও বলেন, বাংলাদেশের পোশাক শিল্প ভালো করছে। রফতানিও বাড়ছে। কিন্তু আগামী দিনে বেশ কিছু চ্যালেঞ্জ রয়েছে। এর মধ্যে অন্যতম পরিবেশ ইস্যু। এক্ষেত্রে আমাদের ভালো করতে হবে। আমরা আশাবাদী এসব চ্যালেঞ্জ আমরা মোকাবেলা করতে পারবো। তিনি বলেন, রানা প্লাজা ধসের পর নানা ধরনের কমপ্লায়েন্স পূরণে সক্ষম হয়েছে খাতটি। ফলে পরিবেশ ইস্যুতেও ভালো করার আশাবাদ তার।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply