বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণে রুশ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি

|

দেশের দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত মহাকাশ সংস্থা রসকসমসের অঙ্গ প্রতিষ্ঠান গ্লাভকসমসের সঙ্গে চুক্তি সই করেছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি। বুধবার (২ ফেব্রুয়ারি) বিকালে ভার্চুয়াল মাধ্যমে দুই প্রতিষ্ঠানের এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মোস্তাফা জব্বারের উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ। অন্যদিকে গ্লাভকসমসের পক্ষে চুক্তিতে সই করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা দিমিত্রি লসকুতভ।

উল্লেখ্য, ২০১৮ সালের ১২ মে উৎক্ষেপণ করা হয়েছিল বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। ফ্রান্সের প্রতিষ্ঠানের তৈরি ওই কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ হয়েছিল যুক্তরাষ্ট্র থেকে। এর সাড়ে তিন বছরের মাথায় দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণকে ‘নতুন মাইলফলক’ হিসেবে অভিহিত করেছেন মোস্তাফা জব্বার।

সমঝোতা স্মারকের কিছু অংশ উদ্ধৃত করে গ্লাভকসমসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রুশ মহাকাশ ইন্ডাস্ট্রি থেকে বাংলাদেশের বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ তৈরি, উৎক্ষেপণ এবং রুশ ও বিদেশি মহাকাশ যান থেকে ভূমিতে তথ্যগ্রহণের অবকাঠামো নির্মাণ প্রভৃতি ক্ষেত্রে দীর্ঘমেয়াদি সহযোগিতায় একমত হয়েছে উভয়পক্ষ। সমঝোতা স্মারকের মেয়াদ ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত থাকবে বলে জানানো হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply