নওগাঁয় জনপ্রিয় হচ্ছে চাষাবাদে প্রযুক্তির ব্যবহার

|

চারা তৈরি হচ্ছে ভিন্ন রকম এক বীজতলায়, রোপণ হচ্ছে মেশিনে। এভাবে চাষিরা হাতে কলমে শিখছেন আধুনিক ও যান্ত্রিক চাষাবাদ। এতে লোকবল লাগছে কম। কম খরচে বাড়বে উৎপাদন, বলছেন সংশ্লিষ্টরা। তাই নওগাঁয় এমন ধান চাষের প্রবর্তন করছে কৃষি বিভাগ।

চারা উৎপাদনের নতুন পদ্ধতি। বীজতলায় ব্যবহার করা হচ্ছে প্লাস্টিকের ট্রে। তাতে কাঁদা মাটি ও সারের মিশ্রণ তুলে বীজ বুনছেন চাষিরা। কুয়াশা থেকে রক্ষায় বীজতলার ওপরে দেয়া হচ্ছে পলিথিনের ছাউনি।

আধুনিক এই চাষ পদ্ধতিকে বলা হয় সমলয়। এ পদ্ধতিতে মাত্র কয়েক দিনেই তৈরি হয় চারা। ধান উৎপাদনে আধুনিক ও যান্ত্রিক চাষাবাদ ছড়িয়ে দিতে নওগাঁ সদর, বদলগাছী ও আত্রাইয়ে বোরো মৌসুমে একটি প্রকল্প হাতে নিয়েছে কৃষি বিভাগ। চাষিদের শেখানো হচ্ছে আধুনিক প্রযুক্তির ব্যবহার।

চারা রোপণ থেকে কাটা-মাড়াই। সমলয়ে প্রতিটি ধাপেই যন্ত্রের ব্যবহার করবেন চাষিরা। এতে সহযোগিতা দিচ্ছে কৃষি বিভাগ। এই পদ্ধতি অনুসরণ করলে শ্রমিক লাগবে কম। উৎপাদন খরচও কম পড়বে সনাতন পদ্ধতির চেয়ে।

প্রকল্পে ৩৫০ জন চাষিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। সমলয় পদ্ধতিতে ধান চাষ বাড়াতে কৃষকদের মাঝে কৃষি যন্ত্র সরবরাহ বাড়ানোর পরামর্শ সংশ্লিষ্টদের।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply