ইউক্রেনে যুদ্ধের জন্য যাচ্ছে না মার্কিন সেনারা: পেন্টাগন

|

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি। ছবি: সংগৃহীত

ইউক্রেন-রাশিয়া ইস্যুতে চলমান উত্তেজনার জেরে পূর্ব ইউরোপে আরও সেনা পাঠাবে যুক্তরাষ্ট্র। তবে পেন্টাগন বলেছে, ইউক্রেনে যুদ্ধের জন্য যাচ্ছে না মার্কিন সেনারা। মস্কোর হামলার শিকার হলে ন্যাটো মিত্রদের প্রতিরক্ষা নিশ্চিতেই নেয়া হয়েছে এ সিদ্ধান্ত। অন্যদিকে, ইউরোপে উস্কানিমূলক কর্মকাণ্ড বন্ধে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। সীমান্ত থেকে সেনা প্রত্যাহার আর কূটনৈতিক সমাধানে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছে ইউক্রেন।

আড্রিয়াটিক সাগরের বুকে ভেসেছে মার্কিন এয়ারক্রাফট ক্যারিয়ার রণতরী ইউএসএস হ্যারি এস ট্রুম্যান। পেন্টাগন জানিয়েছে, নর্থ ক্যারোলাইনার ঘাঁটি থেকে জার্মানি ও পোল্যান্ডে পাঠানো হবে প্রায় ২ হাজার সেনা। আর আগে থেকে জার্মানিতে থাকা ১ হাজার সেনাকে মোতায়েন করা হবে রোমানিয়ায়। পেন্টাগন মুখপাত্র জন কিরবি বলেন, বর্তমান পরিস্থিতির দাবি অনুযায়ী পূর্বাঞ্চলে ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে হবে। ইউরোপীয় মিত্রদের নিরাপত্তা ও স্থিতিশীলতায় হুমকির জবাব দেবে যুক্তরাষ্ট্র। ইউক্রেনে যুদ্ধের জন্য যাচ্ছে না সেনারা। বরং ন্যাটো মিত্রদের প্রতিরক্ষা জোরদারই লক্ষ্য।

অন্যদিকে, একের পর এক সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে রাশিয়া। কৃষ্ণসাগরে ক্রাইমিয়ার কাছাকাছি এলাকায় এবার সাবমেরিন নিয়ে প্রশিক্ষণে অংশ নিয়েছে সেনারা। ইউরোপে উত্তেজনা তৈরি না করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে ক্রেমলিন। মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, যুক্তরাষ্ট্রের উদ্দেশ্য আগে থেকে অনুমান করা কঠিন। উস্কানিমূলক আচরণ করে ইউরোপে উত্তেজনা তৈরি করছে তারা। এটা বন্ধের আহ্বান জানাচ্ছি। রুশ প্রেসিডেন্ট পুতিন সবসময়ই স্বচ্ছতা আর আলোচনার জন্য প্রস্তুত।

সংঘাত নয়, আবারও কূটনৈতিক পথে সমাধানের আশা জানিয়েছে ইউক্রেন। তবে আলোচনার প্রথম পদক্ষেপ মস্কোকেই নিতে হবে বলে জানিয়েছে কিয়েভ। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেন, রাশিয়ার প্রতি আবারও আহ্বান জানাচ্ছি, সীমান্ত থেকে সেনা সরিয়ে নিন। তাদের ঘাঁটিতে ফিরিয়ে নিন। ইউক্রেন থেকে দূরেই থাকুন। কূটনৈতিক ও শান্তিপূর্ণ পথে সমাধান চাই। আর সেজন্য আমরা প্রস্তুতও আছি। তবে উদ্যোগটা রাশিয়াকেই নিতে হবে।

আরও পড়ুন: পূর্ব ইউরোপে আরও সেনা পাঠাবে যুক্তরাষ্ট্র


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply