বড় মাছের দাম কেজিতে বেড়েছে একশ

|

মাছের দাম বেড়েছে কেজিতে ৫০ থেকে ১০০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, ডিজেলের দাম বৃদ্ধিতে এমনিতেই মৎস্য খাতে সার্বিক খরচ বেশি। তার ওপর ফিডের দাম আরও বাড়লে মাছ নিয়ে বিপদে পড়তে হবে। এদিকে দক্ষিণে জেলেরা আগের চেয়ে বেশি মাছ পাচ্ছেন। তবে খরচ নিয়ে খুশি নন তারা। নদীর চেয়ে চাষের মাছে নির্ভরতা বাড়ছে ক্রেতাদের।

রাজধানীর কারওয়ানবাজারে প্রায় সব বড় প্রজাতির মাছের দাম কেজিতে ৫০ থেকে ১০০ টাকা বেড়েছে। হাত দেয়ার জো নেই ইলিশে। শীতে এই মাছের যোগান এমনিতেই কম। তাই বড় পিসের কেজি ১২শ টাকা হাঁকছেন ব্যবসায়ীরা। তাদের দাবি, ডিজেলের দাম বাড়ায় পরিবহন খরচ বেড়েছে। মড়ার ওপর খাড়ার ঘাঁ ফিশ ফিডের বাড়তি দাম।

উত্তরের পাইকারি আড়তে একই চিত্র। এখানে মাছ শিকার মানেই নদী ও বিল। তবে শোল, বোয়াল, টাকি, ট্যাংরা বিক্রি হয়েছে ২০ থেকে ৩০ টাকা বেশি দরে। কিছু দোকানে মিলছে চাষের প্রজাতিও। কিন্তু দাম নিয়ে খুশি না ক্রেতারা।

তবে শীত হিসেবে নদীতে ভালো মাছ পাচ্ছেন জেলেরা। তবে বড় আকারের মাছ খুব একটা নেই। বলছেন, আহরণের খরচ বাড়ায় নদীতে বড় নৌকা পাঠাচ্ছেন না মহাজনরা। আর ছোট নৌকা দিয়ে চাহিদা মেটানোও কঠিন। তবে শীতের দাপট কমলেই নদী-জলাশয়ে মাছ বেশি মিলবে বলে আশাবাদী জেলেরা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply