ব্যালন ডি’অর নয়, ফিফা বর্ষসেরা পুরস্কার বেশি গুরুত্বপূর্ণ: লেভানদোভস্কি

|

ছবি: সংগৃহীত

ব্যালন ডি’অর নয় বরং, ফিফা বর্ষসেরা পুরস্কার বেশি গুরুত্বপূর্ণ। এমনটাই মনে করে বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি। এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন তিনি। সেই সাথে ৩৮ বছর বয়সে এসেও দুর্দান্ত ফর্ম ধরে রাখায় ক্রিশ্চিয়ানো রোনালদোর প্রশংশায় পঞ্চমুখ লেভা। অন্যদিকে পোলিশ এই তারকার মতে, রোনালদোর বয়সে এসে এমন ফর্ম ধরে রাখতে পারবে না লিওনেল মেসি।

২০২১ সালে বায়ার্ন মিউনিখের হয়ে দুর্দান্ত এক বছর পার করেছেন পোলিশ তারকা রবার্ট লেভানদোভস্কি। তারপরও প্রত্যাশিত ব্যালন ডি’অর পাওয়া হয়নি তার। সব কিছু ছাপিয়ে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি জিতে নেন নিজের সপ্তম ব্যালন ডি’অর। এ নিয়ে পক্ষে-বিপক্ষে চলেছে নানা আলোচনা-সমালোচনা। ভক্ত-সমর্থকদের মতে, গেলো বছরের ব্যালন ডি’অরের যোগ্য ছিলেন রবার্ট লেভানদোভস্কি। কিন্তু সব ভুলে ফিফা বর্ষসেরার পুরস্কার পেয়ে খুশি বায়ার্নের এই স্ট্রাইকার।

অবশেষে এ নিয়ে মুখ খুলেছেন এই পোলিশ তারকা। এক সাক্ষাৎকারে তুলনা করেছেন ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরার মধ্যে। রবার্ট লেভানদোভস্কি বলেন, ব্যালন ডি’অরে শুধুমাত্র সাংবাদিকরাই ভোট দেন। আর বর্ষসেরার জন্য ভোট দেন পেশাদার খেলোয়াড়, অধিনায়ক, কোচ ও সাংবাদিকরা। যেখানে প্রত্যেকটা ম্যাচ, রেকর্ড ও চোটের কথা মাথায় রাখেন তারা। মর্যাদার দিক দিয়ে হয়তো ব্যালন ডি’অর এগিয়ে। তবে আমার কাছে বর্ষসেরার পুরস্কার বেশি গুরুত্বপূর্ণ। কারণ আমি জানি কতটা পরিশ্রম করতে হয়েছে আমাকে।

লিওনেল মেসির কাছে হারাতে হয়েছে ব্যালন ডি’অর ট্রফি। আবার তাকে হারিয়েই জিতেছেন ফিফা বর্ষসেরা পুরস্কার। তবে লেভানদোভস্কির বাজির ঘোড়া আরেক জায়ান্ট ক্রিশ্চিয়ানো রোনালদো। তার দাবি, বয়সের কারণে এই রেসে পিছিয়ে থাকবেন মেসি। লেভানদোভস্কি বলেন, রোনালদো ক্লাব বদলেছে, কৌশল বদলেছে। তিনি মৌসুমে ৬০ গোল করতে না পারলেও ৩০-৪০ গোল করে এখনও ব্যবধান গড়ে দিতে পারবেন। বিপরীতে মেসি ভিন্ন প্রকারের একজন খেলোয়াড়। তার ওপর প্রত্যাশার চাপটাও ভিন্ন রকমের। ক্রিশ্চিয়ানোর বয়সে গেলে গোল করার মানটা ধরে রাখা তার জন্য কঠিনই হয়ে পড়বে।

আরও পড়ুন: স্পট ফিক্সিংয়ের দায়ে ফিফার নিষেধাজ্ঞায় আরামবাগের খেলোয়াড়-কর্মকর্তা

৩৮ বছরে পা দিতে যাওয়া ক্রিশ্চিয়ানো রোনালদো এখনও ধরে রেখেছেন তার ফর্ম। চলতি মৌসুমে ২৪ ম্যাচে ১৪ গোলের পাশাপাশি করেছেন তিনটি অ্যাসিস্ট। বিপরীতে নতুন ক্লাবে গিয়ে নিজের অবিশ্বাস্য ফুটবল ক্ষমতার কিয়দংশই দেখাতে পেরেছেন মেসি। এই মৌসুমে এখন পর্যন্ত ২১ ম্যাচে করেছেন মাত্র ১০ গোল। অন্য যেকোনো খেলোয়াড়ের জন্য এটাই ভালো ফর্মের পরিচায়ক হলেও মেসির প্রতি প্রত্যাশা আকাশছোঁয়া। তাইতো আর্জেন্টাইন তারকার ভবিষ্যত নিয়ে আশাবাদী হতে পারছেন না লেভানদোভস্কি।

আরও পড়ুন: কোপা দেলরে থেকে ছিটকে গেলো রিয়াল মাদ্রিদ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply