এখনও খবরের শিরোনাম শিল্পী সমিতির নির্বাচন

|

এখনও খবরের শিরোনামে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। বাতিল হচ্ছে জায়েদ খানের প্রার্থিতা? নাকি শপথ নিচ্ছেন তিনি? কী হতে যাচ্ছে শিল্পী সমিতির ভবিষ্যৎ? শনিবার বিশেষ একটি সভা ডেকেছে আপিল বোর্ড। তবে কি শনিবারেই চূড়ান্ত হচ্ছে শিল্পী সমিতির নতুন নেতৃত্ব? এসবই এখন শিল্পী সমিতি নিয়ে দেশজুড়ে জল্পনার বিষয়।

চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনের ফল প্রকাশিত হয় ২৯ জানুয়ারি ভোরে। সাধারণ সম্পাদক পদে জয়ী হন জায়েদ খান এবং পরাজিত হন নিপুণ। সাধারণ সম্পাদকের বাতিল ভোট যাচাই এবং পুনর্গণনার জন্য আপিল করেন নিপুণ। যাচাই ও পুনর্গণনায় বহাল থাকে আগের ফলাফল এবং সেটা মেনেও নেন নিপুণ। তফসিল অনুযায়ী ২৯ জানুয়ারি সকাল ১১টা থেকে বেলা ১টার মধ্যে আপিল কারার সময় ছিল।

জায়েদ খানের দাবি, নিপুণ বাতিল ভোট যাচাই ও পুনর্গণনার জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে আপিল করেছিলেন, কিন্তু তার এবং চুন্নুর প্রার্থীতা বাতিলের আপিল তিনি সময়ের মধ্যে করেননি। জানা যায়, ২৯ জানুয়ারি রাতে শিল্পী সমিতির অফিস সহকারি জামানের কাছে কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে জয়ী প্রার্থী সাইমন সাদিক একটি খাম দিয়ে যান। সেই খামে জায়েদ ও চুন্নুর প্রার্থীতা বাতিলের আবেদন ছিল। সময় পার হয়ে গেলেও আপিল বোর্ড আবেদনটি আমলে নেয়।

তফসিল অনুযায়ী প্রার্থীতা বাতিলের সুযোগ ছিল যখন প্রার্থীরা নমিনেশন কিনেছেন তখন। যাচাই-বাছাই করে নির্বাচন কমিশন প্রার্থীতা বাতিল করার এখতিয়ার ছিল তাদের, কিন্তু এখন আর সে সুযোগ নেই। জায়েদ খানের দাবি, ২৯ জানুয়ারি নিপুণের প্রার্থীতা বাতিলের আপিল যদি আপিল বোর্ড আমলেই নেবে তাহলে ৩০ জানুয়ারি চূড়ান্ত ফল প্রকাশ করা হলো কেন?

নিপুণের সেই প্রার্থিতা বাতিলের অভিযোগের পরিপ্রক্ষিতে কী করবে? তার দিক নির্দেশনা চেয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ে চিঠি দেয় আপিল বোর্ড। চিঠির উত্তরে বুধবার সন্ধ্যায় চিঠির মাধ্যমে মন্ত্রণালয় জানিয়েছে, যেহেতু বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচন নিবন্ধনকারী কর্তৃপক্ষের অনুমোদিত গঠনতন্ত্র এবং অনুমোদিত গঠনতন্ত্রের আলোকে গঠিত নির্বাচন কমিশনের অনুমোদিত ও জারীকৃত নির্বাচনি আচরণবিধি মতে পরিচালিত হয়েছে, সেহেতু অনুমোদিত আচরণ বিধিমতে উক্ত প্রার্থীদ্বয়ের বিষয়ে চূড়ান্ত নির্দেশনা প্রদানের জন্য নির্বাচনী আপিল বোর্ড চূড়ান্ত ক্ষমতাপ্রাপ্ত।

অর্থাৎ এ বিষয়ে সব সিদ্ধান্ত নেয়ার অধিকার ও দায়িত্ব আপিল বোর্ডের। এ নিয়ে শিল্পী সমিতি নির্বাচনের আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহানের মন্তব্য চাইলে তিনি ক্যামেরায় কথা বলতে রাজি হননি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply