রাজনৈতিক দলগুলোকে চিঠি দেবে সার্চ কমিটি, গণমাধ্যমকর্মীদের সঙ্গেও বৈঠক

|

সার্চ কমিটির সদস্যবৃন্দ

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি রাজনৈতিক দলগুলোকে চিঠি দেবে। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বিকেলে কমিটির দ্বিতীয় বৈঠকে এ নিয়ে আলোচনা হয়।

সার্চ কমিটি ইতোমধ্যে ইসি গঠনের জন্য যোগ্য ও আগ্রহীদের কাছে নাম চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে। এবার রাজনৈতিক দলগুলোর কাছেও চিঠি দিয়ে নাম চাওয়া হবে বলে জানা গেছে। পাশাপাশি জ্যেষ্ঠ সাংবাদিক এবং যেসব গণমাধ্যমকর্মী ইসি বিট কাভার করেন তাদের সঙ্গেও সার্চ কমিটি বৈঠকে বসতে পারে।

এর আগে, প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২-এর ধারা ৩ মোতাবেক দেশের পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দিতে আইনে বর্ণিত যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম সুপারিশের লক্ষ্যে সার্চ কমিটি গঠন করা হয়েছে। ইতোমধ্যেই কমিটিকে সাচিবিক সহায়তা দানকারী মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে মন্ত্রিপরিষদ বিভাগে সরাসরি, ডাকযোগে বা মন্ত্রিপরিষদ বিভাগের ই-মেইলে প্রস্তাবিত ব্যক্তিদের নাম ঠিকানাসহ পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে বলা হয়েছে। তবে তাতে রাজনৈতিক দলগুলোর কাছে নাম চেয়ে চিঠি দেয়ার বিষয়টি ছিল না।

মঙ্গলবারের এ বৈঠকে সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক এবং মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামী ১৪ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ শেষ হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গত ১৭ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুমোদন দেয়া হয়। গত ২৭ জানুয়ারি বিলটি জাতীয় সংসদে পাসের পর ২৯ জানুয়ারি রাষ্ট্রপতি আইনটিতে সম্মতি দেন। ৩০ জানুয়ারি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল, ২০২২’ গেজেট আকারে প্রকাশ করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply