ভারতের কর্ণাটকে হিজাব বিতর্ক: শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে সভা-সমাবেশ নিষিদ্ধ

|

ছবি: সংগৃহীত।

ভারতের কর্ণাটক রাজ্যে ছাত্রীদের হিজাব পরা নিয়ে তর্ক ও উত্তেজনা বেশ তুঙ্গে। এ অবস্থায় ২২ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে সভা-সমাবেশ নিষিদ্ধের নতুন নির্দেশনা দিয়েছে বেঙ্গালুরু পুলিশ। খবর এনডিটিভির।

এছাড়া ছাত্রীদের হিজাবের পরা নিয়ে রাজ্য সরকারের নিষেধাজ্ঞা জারি সংক্রান্ত নির্দেশনার বিরুদ্ধে কর্ণাটক হাইকোর্টে সেখানকার পাঁচ নারী শিক্ষার্থীর করা রিট আবেদনটি বৃহত্তর বেঞ্চে পাঠানো হয়েছে।

এর আগে পরিস্থিতি নিয়ন্ত্রণে মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) থেকে পরবর্তী তিনদিনের জন্য রাজ্যের সব স্কুল-কলেজ বন্ধের ঘোষণা দেন মুখ্যমন্ত্রী বাসভরাজ এস বোমাই।

উল্লেখ্য, ধর্মীয় পরিচয় বহন করে এমন পোশাক গত শনিবার (৫ ফেব্রুয়ারি) থেকে নিষিদ্ধ করেছে কর্ণাটক রাজ্য সরকার। সরকারের যুক্তি, ১৯৮৩ সালে প্রণীত কর্ণাটক শিক্ষা নীতিমালার ১৩৩ ধারা অনুসারে, স্কুল-কলেজের জন্য নির্ধারিত পোশাকের বাইরে কিছু পরিধান করা যাবে না। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো গ্রহণ করতে পারে নিজস্ব কিছু নীতিমালা। তবে অবশ্যই সেটি যেনো সমাজের ভারসাম্য রক্ষা করে। সমতা-অখণ্ডতা এবং সার্বজনীনতা বজায় রাখার স্বার্থেই আইনটি পাস করা হয়েছিল।

দেশটির রাজ্য সরকার শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম ছাত্রীদের হিজাব বা হিন্দু পুরুষদের গেরুয়া উত্তরীয় পরার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করলে বিভিন্ন স্কুল-কলেজে ছড়িয়ে পড়ে উত্তেজনা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply