ডিসেম্বরেই মেট্রোরেল চালু করতে চায় ডিএমটিসিএল, চলছে প্রস্তুতি

|

ডিসেম্বরেই উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করতে চায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এর আগে ডিএমটিসিএল এমডি এম এ এন ছিদ্দিক বলেছেন, ২০২২ সালের ডিসেম্বরেই উত্তরা থেকে আগারগাঁও অংশে যাত্রী নিয়ে চলবে মেট্রোরেল। আগারগাঁওয়ে স্টেশনে যাত্রী নামার পর গন্তব্যে পৌঁছাতে যানবাহনের ব্যবস্থা রাখা হবে বলেও জানান তিনি। এ লক্ষ্যে অবকাঠামো নির্মাণ ও মেট্রোর পরীক্ষামূলক চালনা চলছে পুরোদমে। নতুন আনা কোচগুলো পরীক্ষার পাশাপাশি রাতের বেলাও ট্রায়াল রান করছেন প্রকৌশলীরা।

বিজয় সরণির আগের নয়টি স্টেশনের মূল অবকাঠামোর নির্মাণকাজ শেষ। চলছে টিকিট কাউন্টার, লিফট, এক্সেলেটর স্থাপনসহ শেষ মুহূর্তের কাজ। এখন স্টেশনগুলোর ছাদ নির্মাণের জন্য ক্রেন দিয়ে তোলা হচ্ছে বিভিন্ন সামগ্রী। ভাগ করে আনা বিভিন্ন সামগ্রী জোড়া দেয়ার কাজও চলছে কিছু কিছু জায়গায়।

দিয়াবাড়ির ডিপো থেকে বিভিন্ন স্টেশন পর্যন্ত নিয়মিত বিভিন্ন পর্যায়ের ট্রায়াল চলছে মেট্রোরেলের। পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে ভিন্ন ভিন্ন গতিতেও ট্রায়াল করা হচ্ছে। এরই মধ্যে সর্বোচ্চ গতিতে চালিয়েও পরীক্ষা করা হয়েছে মেট্রোরেল।

ট্রেন চালানোর জন্য উত্তরা, পল্লবী, তালতলা, সোনারগাঁ ও বাংলা একাডেমি এলাকায় থাকবে পাঁচটি বিদ্যুৎ উপকেন্দ্র। এমআরটি লাইন-ছয়ের জন্য ২৪ সেট ট্রেন আনা হবে। চলবে ২০ সেট আর চার সেট থাকবে রিজার্ভ।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply