ভালোবাসা দিবস: মন চুরির বদলে যেন চুরি না যায় নিজের ব্যাঙ্কের টাকা

|

ছবি: সংগৃহীত

সামনেই আসছে ভ্যালেনটাইনস ডে। প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি দিনটিকে পালন করা হয় ভালবাসা দিবস হিসেবে। কিন্তু ভ্যালেনটাইনস ডে কে সামনে রেখে স্ক্যামাররা নানা ধরনের পদক্ষেপ নিয়ে থাকে। স্ক্যাম থেকে সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। এই স্ক্যামের মাধ্যমে অজান্তেই ঘটে যেতে পারে বড় ধরনের বিপদ।

বিভিন্ন ধরনের অনলাইন ডেটিং সাইট ব্যবহার করে স্ক্যামাররা স্ক্যাম করার বিভিন্ন ধরনের উপায় খুঁজে বের করেছে। এর ফলে এখনই সতর্কতা অবলম্বন প্রয়োজন। কারণ ভালবাসার মানুষ খুঁজতে গিয়ে নিজের মন চুরির বদলে, চুরি হয়ে যেতে পারে ব্যাঙ্কের টাকা।

ভ্যালেনটাইনস ডেতে রোম্যান্স স্ক্যাম থেকে বাঁচার উপায়:

অনলাইন স্ক্যামাররা ভিক্টিমের মন জয় করার জন্য বিভিন্ন ধরনের চেষ্টা করতে পারে। অফার করা হতে পারে ফুল, চকোলেটসহ বিভিন্ন ধরনের গিফট। এই সব ফাঁদে পা না দিয়ে এড়িয়ে চলতে হবে এই ধরনের অফার।

অনলাইন স্ক্যামাররা অন্যদের থেকে বিভিন্ন ধরনের তথ্য চাইতে পারে। এক্ষেত্রে মনে রাখা দরকার তারা অনেক তথ্য চাইলেও, নিজেদের ক্ষেত্রে কম তথ্য শেয়ার করবে। এর ফলে অপরিচিত কারও সাথে সমস্ত কিছু শেয়ার করা উচিত নয়। কারণ এর ফলে যে কোনো মুহূর্তে ঘটে যেতে পারে বিপদ।

বিভিন্ন ধরনের ডেটিং সাইট এবং অ্যাপে এই সকল স্ক্যামাররা বেশি সময় ব্যয় করে না। এরা অন্যদের ব্যাক্তিগত ভাবে মেসেজ পাঠায়। প্রাইভেট মেসেজ, ইমেলের মাধ্যমে এরা মেসেজ সেন্ড করে থাকে। এর ফলে কোনো সময়েই নিজেদের ব্যক্তিগত নম্বর, ইমেল, সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল ইত্যাদি শেয়ার করা উচিত নয়।

অনলাইন স্ক্যামাররা অন্যদের সাথে দেখা করার কথা বলেও, বিভিন্ন কারণ দেখিয়ে তা এড়িয়ে যেতে চাইবে। কারণ তাদের উদ্দেশ্য বন্ধুত্ব গড়ে তোলা নয়। তাদের উদ্দেশ্য হলো প্রতারণা করা। এর ফলে সহজেই অচেনা-অজানা কারও ফাঁদে পা দেয়া উচিত নয়। এমন ঘটনা ঘটলে সেই বিষয়ে সতর্ক হয়ে যাওয়ার প্রয়োজন।

একটি কথা সবসময় মনে রাখা দরকার সম্পর্ক যতই ভাল অথবা গাঢ় হোক, কখনো নিজেদের ব্যক্তিগত তথ্য অন্যের সাথে শেয়ার করা উচিত নয়। নিজেদের ব্যাঙ্কের ডিটেইলস অন্যের সাথে শেয়ার করা উচিত নয়। এক্ষেত্রে যে কোনো ধরনের অনলাইন ট্রানজেকশন এড়িয়ে চলা প্রয়োজন।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply