কোচ নয়, ক্রিকেটে অধিনায়ক বেশি গুরুত্বপূর্ণ: চ্যাপেল

|

ছবি: সংগৃহীত।

কোনো ক্রিকেট দলের ভালো পারফরমেন্সে যেমন কোচের প্রশংসা হয়, তেমনি দলের দুর্দিনেও কোপটা সবার আগে পড়ে কোচের উপরই। তবে ক্রিকেটে কোচদের খুব একটা গুরুত্ব নেই বলে মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার ইয়ান চ্যাপেল। তার কাছে কোচের তুলনায় অধিনায়কের ভূমিকাই বেশি।

চ্যাপেল বলেন, ক্রিকেট সমর্থকরা সবসময় কোচ ইস্যুতে বেশি সজাগ থাকে। কিন্তু ক্রিকেটের আরেকটি গুরুত্বপূর্ণ দিক অধিনায়ক নির্বাচনে খুব একটা মনোযোগী নয় তারা। অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্সের দায়িত্ব উইকেট নেয়া, রান করা, সুযোগ গুলোকে কাজে লাগানো। এসবই অধিনায়কের কাজ, একজন কোচের নয়।

তিনি আরও বলেন, যারা ভাবেন আন্তর্জাতিক ক্রিকেটারদের সবসময় কোচের প্রয়োজন হয়, তারা ভুল। আন্তর্জাতিক ক্রিকেটে কৌশল খুব বেশি আলাদা হয় না। যেগুলো অন্য ক্রিকেটারদের সাহায্যেই ঠিক করে নেয়া যায়। আন্তর্জাতিক ক্রিকেটারদের প্রয়োজন হয় মানসিক টেকনিকে উন্নতির, গৎবাঁধা কোচের নয়।

শুধু তাই নয়, জাতীয় দলের হেড কোচ টাইটেল নিয়েও বিরক্তি প্রকাশ করেছেন ইয়ান চ্যাপেল। তার মতে, হেড কোচ না হয়ে এই পদে ব্যবহার করা যেতে পারে ম্যানেজার নাম। কেননা ক্রিকেটাররা মাঠে খেলবেন, আর মাঠ ও মাঠের বাইরের ইস্যুগুলো ম্যানেজ করবেন একজন ম্যানেজার। আর তাতেই গড়ে ওঠে একটি ভালো দল।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply