সুইজারল্যান্ডে নিষিদ্ধ হলো ধূমপানের বিজ্ঞাপন

|

ছবি: সংগৃহীত।

অবশেষে ধূমপানের বিজ্ঞাপন বন্ধের অনুমোদন দিলো সুইজারল্যান্ড। এই সিদ্ধান্ত নিতে রীতিমতো গণভোটের আয়োজন করা হয় দেশটিতে। ফলে এখন থেকে কোনো তামাকজাত কোম্পানি ইন্টারনেট, টেলিভিশন বা বিলবোর্ডে সিগারেটের বিজ্ঞাপন দিতে পারবে না। তবে বাসিন্দারা মনে করেন, বিজ্ঞাপন বন্ধের মাধ্যমে কমানো যাবে না ধূমপায়ীর সংখ্যা। সুইজাল্যান্ডের পাবলিক প্লেস এমনকি রেস্তোরাঁয়ও হরহামেশাই দেখা মিলবে প্রকাশ্যে ধূমপানের চিত্র। খবর বিবিসির।

ইউরোপের অন্যান্য দেশসহ বিশ্বের বেশির ভাগ অঞ্চলেই সিগারেটের বিজ্ঞাপন নিষিদ্ধ। তবে সুইজারল্যান্ডে ধূমপান নিয়ে কোনো আইন না থাকায় এ নিয়ে কারও অভিযোগ ছিলো না তেমন। তবে সম্প্রতি শিক্ষক এবং ডাক্তারদের একটি সংগঠন ধূমপানের বিজ্ঞাপন বন্ধের দাবি জানিয়ে প্রচারণা চালায়। এরপরই আয়োজন করা হয় গণভোটের। রোববার (১৩ ফেব্রুয়ারি) দেশটির বাসিন্দারা নিজেদের সিদ্ধান্তের রায় জানান।

এনিয়ে একজন বাসিন্দা বলেন, আমার কখনও মনে হয় না বিজ্ঞাপন বন্ধের মাধ্যমে কারও ধূমপান বন্ধ করা যাবে। কারণ এগুলোই শুরুই হয় বন্ধুদের সাথে আড্ডার মাধ্যমে। তাই কোনো পরিবর্তনই আসবে না।

আরও একজন স্থানীয় বাসিন্দার মন্তব্য, মূলত শিশুদের ওপর যেনো কোনো ক্ষতিকর প্রভাব না পড়ে এ জন্যই আমি বিজ্ঞাপন বন্ধের পক্ষে ভোট দিয়েছি। তবে কখনও চাই না এটি বন্ধের কারণে আমাদের অর্থনীতিতে কোনো প্রভাব পড়ুক।

দেশটিতে ফিলিপ মরিস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং জাপানি টোব্যাকোর সদরদফতর রয়েছে। তথ্য বলছে, তামাকজাত পণ্য সেবনের কারণে, দেশটিতে বছরে সাড়ে ৯ হাজার মানুষের মৃত্যু হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply