জামাল ভূঁইয়ার ভুতুড়ে লাথি; সমালোচনার মুখে রেফারি

|

জামাল ভূঁইয়ার বিরুদ্ধে লাথির অভিযোগ এনেছেন রেফারি।

বিতর্কিত এক পেনাল্টির সিদ্ধান্ত দিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছেন রেফারি বিটু রাজ। এবার তিনি জন্ম দিলেন নতুন আলোচনার। ভুক্তভোগী সাইফ স্পোর্টিং ক্লাবের অধিনায়ক জামাল ভূঁইয়ার বিরুদ্ধে তিনি এনেছেন ভুতুড়ে এক লাথির অভিযোগ। সেই লাথির আবার সত্যতা মেলেনি ম্যাচের কোনো ভিডিও ফুটেজে। গোপনীয়তা লঙ্ঘন করে প্রকাশ্যে আনা হয়েছে অভিযোগ। অভিযোগ মিথ্যা দাবি করে শোকজের জবাব দিয়েছেন জামাল ভুঁইয়া।

ঘটনার সূত্রপাত ঘটে রেফারির বিতর্কিত একটি সিদ্ধান্তকে ঘিরে। সেখানে ফাউলের অভিযোগে রেফারি বিটু রাজ পেনাল্টি উপহার দেন শেখ রাসেল কেসিকে। সিদ্ধান্তটি মেনে নিতে পারেনি সাইফ স্পোর্টিং ফুটবলাররা। ফুটবলীয় স্পিরিট মেনেই প্রতিবাদ জানায় তারা। এরপর ঘটনা গড়িয়েছে বহুদূর। উল্টো বাফুফের কাছে রেফারি নালিশ জানায়, সাইফ অধিনায়ক জামাল ভূঁইয়া নাকি তাকে লাথি দিয়েছেন। ঘটনার সত্যতা নিশ্চিতে পুনরায় দেখা হয় সেই ম্যাচের ভিডিও ফুটেজ। সেখানে লাথি দেয়ার কোনো দৃশ্য ধরা পড়েনি ক্যামেরায়। তাহলে রেফারির ভুল ও বিতর্কিত সিদ্ধান্ত আড়াল করতেই এই লাথি নাটক সাজানো হয়েছে কিনা, সে ব্যাপারে সৃষ্টি হয়েছে বিতর্ক। বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ঘটনাটি ঘটেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়াকে ঘিরে। তাই এর তীব্রতা স্বাভাবিকভাবেই বেশি হবে। তবে দিনশেষে জামাল ভূঁইয়া কাজটি করেছেন নাকি করেননি, তা বিচার করার জন্য প্রাসঙ্গিক ব্যক্তি আমরা নই।

জামাল ভূঁইয়া শুধু সাইফ স্পোর্টিংয়ের নয়, জাতীয় দলেরও অধিনায়ক। লাল-সবুজ জার্সিতে আজ অবধি তাকে নিয়ে হয়নি কোনো বিতর্ক। সেই জামালের বিরুদ্ধে লাথির অভিযোগ এনেছেন রেফারি বিটু রাজ। অবধারিতভাবেই প্রশ্ন উঠেছে, ফুটেজে যেহেতু সত্যতা মেলেনি, তাহলে চরম গোপনীয় এই অভিযোগ প্রকাশ্যে আনলো কে, কার স্বার্থে। এ ব্যাপারে আবু নাইম সোহাগ বলেন, ক্যাপ্টেনের নাম রয়েছে বিষয়টার সাথে। কোনোভাবে বিষয়টা ঘটে গিয়েছে কিনা তা আমরা জানি না। আমরা নিশ্চিত করতে পারি, অফিসিয়ালি বিষয়টি নিয়ে কারও কারো সাথেই আলোচনা করিনি। অভ্যন্তরীণভাবেই কথা হয়েছে। তবুও বিষয়টি বাইরে চলে আসে।

চলতি মৌসুমে আরও একবার রেফারির বিতর্কিত সিদ্ধান্তের শিকার হয়েছিল সাইফ স্পোর্টিং ক্লাব। প্রতিবাদ জানাতেই তাদের সামনে আসে কারণ দর্শানোর নোটিশ। বিপরীতে, বারবার ভুল করেও অদ্ভুত সব যুক্তিতে পার পেয়ে যায় রেফারিরা।

আরও পড়ুন: ফ্লেচারের ইনিংসে দানা বাঁধছে স্পট ফিক্সিংয়ের সন্দেহ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply