এবার ৫টি থাকলেও এরপর থেকে ৪টি ইউনিটেই ভর্তি পরীক্ষায় নেবে ঢাবি

|

নানা বির্তকের মুখে এ দফা ‘ঘ’ ইউনিট টিকে গেলেও আগামী ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য আলাদা কোনো ইউনিট থাকছে না। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোর ভর্তি পরীক্ষা একই ইউনিটের মাধ্যমে নেয়া হবে। অর্থাৎ ৫টি ইউনিটের বদলে ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেবে ঢাকা বিশ্ববিদ্যালয়।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির এক বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় আরও সিদ্ধান্ত হয়, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা যথারীতি ৫টি ইউনিট (ক, খ, গ, ঘ ও চ) ইউনিটের মাধ্যমে অনুষ্ঠিত হবে। পরবর্তীতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষা চারটি ইউনিটের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ইউনিটগুলো হবে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট ও চারুকলা ইউনিট।

আরও পড়ুন: আপাতত ঢাবির ‘ঘ’ ইউনিট বহাল থাকছে

বিভাগ পরিবর্তনের জন্য বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে পরীক্ষা দেয়ার সুযোগ পাবে। মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা ইউনিটভুক্ত বিষয়গুলোতে ভর্তি হতে চাইলে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার সাথেই গণিত/ পরিসংখ্যান অথবা অর্থনীতি/ হিসাববিজ্ঞান বিষয়ে পরীক্ষা দিতে হবে।

আরও পড়ুন: ‘ঘ’ ইউনিট তুলে দিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply