হেনরির পর সাউদির তোপে কিউদের ইনিংস ও ২৭৬ রানের জয়

|

ছবি: সংগৃহীত

দুই ম্যাচ সিরিজের ১ম টেস্টে দক্ষিবণ আফ্রিকাকে ইনিংস ও ২৭৬ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ম্যাট হেনরির পর দ্বিতীয় ইনিংসে টিম সাউদির সুইং বোলিংয়ের কোনো জবাব ছিল না প্রোটিয়া ব্যাটারদের কাছে। প্রথম ইনিংসে মাত্র ৯৫ রানে গুটিয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ১১১ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।

৩ উইকেটে ৩৪ রান নিয়ে ৩য় দিনের খেলা শুরু করে ডিন এলগারের দল। কিন্তু প্রথম ইনিংসের মত ২য় ইনিংসেও ব্যাটিং বিপর্যয়ে পড়ে সফররতরা। টেম্বা বাভুমার ৪১, কাইল ভেরেইন্নের ৩০ রান ছাড়া আর কেউই রান না পাওয়ায় ১১১ রানেই গুটিয়ে যায় প্রোটিয়াদের ইনিংস। কিউইদের হয়ে টিম সাউদি নিয়েছেন ৫ উইকেট। ম্যাচ সেরা হয়েছেন প্রথম ইনিংসে ৭ ও ২য় ইনিংসে দুই উইকেট নেয়া ম্যাট হেনরি।

দুই ইনিংসে ৯ উইকেট নিয়ে কিউইদের জয়ের নায়ক ম্যাট হেনরি। ছবি: সংগৃহীত

ক্রাইস্টচার্চে যে অসহায় আত্মসমর্পণ করতে যাচ্ছে দক্ষিন আফ্রিকা, তা অনুমান করা গিয়েছিল আগের দিনই। তবে সেটা যে আড়াই ঘণ্টার মধ্যেই সম্পন্ন হয়ে যাবে তা, ভাবা কঠিন ছিল। তাছাড়া নিজেদের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে পরাজয়ের অনাকাঙ্ক্ষিত রেকর্ড গড়তে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা, এমনটা কল্পনায় আসেনি হয়তো ক্রিকেটপ্রেমীদের। তাছাড়া এই বিশাল ব্যবধানে জয়ের মাধ্যমে প্রোটিয়াদের বিপক্ষে কিউইরা কাটিয়েছে টানা ১৬ ম্যাচের জয়খরা। ২০০৪ সালে অকল্যান্ড টেস্টের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এটাই প্রথম টেস্ট জয় নিউজিল্যান্ডের।

আরও পড়ুন: এক ম্যাচ হাতে রেখেই উইন্ডিজের বিরুদ্ধে সিরিজ ভারতের


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply