১০ জনের নাম চূড়ান্ত করতে সার্চ কমিটির বৈঠক আজ

|

নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য প্রাপ্ত নামসমূহের মধ্যে যোগ্যতম ২০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা করেছে সার্চ কমিটি। আজ আবারও বসবে কমিটির বৈঠক। আশা করা হচ্ছে এ বৈঠকেই পাওয়া যাবে ১০ জনের চূড়ান্ত সংক্ষিপ্ত তালিকা। আগামী ২৪ ফেব্রুয়ারির আগে প্রধান নির্বাচন কমিশনার ও চার নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের একাটি তালিকা রাষ্ট্রপতির কাছে পাঠানোর কথা রয়েছে। রাষ্ট্রপতি এই দশজনের তালিকা থেকেই পাঁচজনকে নিয়োগ দেবেন।

রোববার (২০ ফেব্রুয়ারি) বিকেলে সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত হবে সার্চ কমিটির এ বৈঠক। আপিল বিভাগের প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত হবেন বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন।

এর আগে ৪ দফায় বিভিন্ন শ্রেণি-পেশার মোট ৪৭ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করেছে সার্চ কমিটি। গত সোমবার প্রস্তাবিত ৩২২ জনের নাম মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। যদিও প্রকাশ করা হয়নি প্রস্তাবকারীর নাম। তালিকায় প্রস্তাবিতদের ৮৮ জন সাবেক আমলা, শিক্ষকতা ও আইন পেশা থেকে ১২৫, সশস্ত্র বাহিনীর সাবেক সদস্য ছিলেন ১৯ জন। শনিবার ওই তালিকা থেকেই যোগ্যতম ২০ জনকে প্রাথমিক বাছাই করে অনুসন্ধান কমিটি। আজকের বৈঠক থেকে তুলে আনা হবে সুনিদিষ্ট ১০টি নাম। সে তালিকাই হবে রাষ্ট্রপতির কাছে সার্চ কমিটির চূড়ান্ত প্রস্তাব। তালিকার বাইরে থেকেও নাম প্রস্তাবের সুযোগ আছে কমিটির জন্য। এর পরই চূড়ান্ত ৫ জনকে নির্বাচন কমিশনের দায়িত্ব তুলে দেবে রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

প্রসঙ্গত, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেয়ার জন্য নাম সুপারিশ করতে সার্চ কমিটি গঠন করে ৫ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply