নড়াইলে ভাষা শহীদের স্মরণে ৩ কিলোমিটার জুড়ে পথচিত্র অঙ্কন

|

নড়াইলের পথচিত্র।

নড়াইল প্রতিনিধি:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী, স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও ভাষা শহীদদের স্মরণে নড়াইল শহরে ৩ কিলোমিটার পথচিত্র অঙ্কন করা হয়েছে। শনিবার (১৯ ফেব্রুয়ারি) রাত থেকে রোববার সকাল পর্যন্ত নড়াইল কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে শুরু করে শহরের কুরিরডোব মাঠ প্রাঙ্গন পর্যন্ত ৩ কিলোমিটার পথচিত্র অঙ্কন করা হয়েছে। ১১টি সেক্টরে বিভক্ত হয়ে ২০০ শতাধিক চিত্রশিল্পী ও তাদের সহযোগীরা মিলে এ পথচিত্র আঁকেন।

আয়োজক সূত্রে জানা গেছে, পথচিত্র বাস্তবায়ন কমিটি নড়াইলের উদ্যোগে এবং জেলা পুলিশ ও জেলা প্রশাসনের সহযোগিতায় এ পথচিত্র অঙ্কন করা হয়। পথচিত্রে ৫২-এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১-এর মুক্তিযুদ্ধ, ১৯৭৫ সালের ১৫ আগস্টের বিয়োগান্তক ঘটনা, সরকারের বিভিন্ন উন্নয়ন যেমন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বঙ্গবন্ধু স্যাটেলাইট, কর্ণফুলি ট্যানেল, পদ্মা সেতু, মেট্রো রেল, বিভিন্ন বর্ণমালা, স্বাধীনতার বিভিন্ন শ্লোগান, গ্রাম বাংলার চিত্র, আল্পনা ইত্যাদি স্থান পেয়েছে।

এনিয়ে পথচিত্র বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক রবিউল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের শহীদদের স্মরণে ব্যতিক্রমী এই পথচিত্র অঙ্কনের উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে নতুন প্রজন্মের সন্তানেরা বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও ভাষা শহীদদের সম্পর্কে আরো ভালোভাবে জানতে পারবে বলেও মনে করেন তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply