পুতিনের পূর্ব ইউক্রেনে সেনা পাঠানোর সিদ্ধান্তকে ‘জিনিয়াস’ বললেন ট্রাম্প

|

ছবি: সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পূর্ব ইউক্রেনে সেনা পাঠানোর সিদ্ধান্তকে ‘জিনিয়াস’ বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর এনবিসি নিউজের।

ডানপন্থী এক রেডিওর অনুষ্ঠানে পুতিনের সেনা পাঠানোর ওই সিদ্ধান্তের ব্যাপারে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিক্রিয়া সম্পর্কে ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয়েছিল। তখন ট্রাম্প বলেন, আমি গতকাল একটি টেলিভিশনে গিয়ে বলেছিলাম, এটা জিনিয়াস।

তিনি বলেন, ইউক্রেনের বড় একটি অংশকে পুতিন স্বাধীন ঘোষণা করেছেন। ওহ, এটা দারুণ। পুতিন এখন বলছেন, এটা স্বাধীন। আমি বলেছি এটা কেমন বুদ্ধিমান? এখন তিনি সেখানে যাবেন এবং শান্তিরক্ষী হবেন। এটা শক্তিশালী শান্তিরক্ষী বাহিনী… আমাদের দক্ষিণাঞ্চলের সীমান্তে এটা আমরা ব্যবহার করতে পারি।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সাবেক এই প্রেসিডেন্ট পরবর্তীতে ধারাবাহিকভাবে পুতিনের প্রশংসা করতে থাকেন। কিন্তু জো বাইডেনের ব্যাপারে তিনি অপমানজনক মন্তব্য করেন।

উল্লেখ্য, সোমবার ইউক্রেনের পূর্বাঞ্চলে মস্কো সমর্থিত বিদ্রোহীদের দখলে থাকা দোনেৎস্ক ও লুহানস্কে ‘শান্তি রক্ষার জন্য’ সেনা পাঠানোর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে তিনি ইউক্রেন থেকে আলাদা হতে চাওয়া ওই অঞ্চল দুটিকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। ওইদিন দিনভর জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর এই সিদ্ধান্ত নেন রুশ প্রেসিডেন্ট।
আরও পড়ুন: রাশিয়ার ওপর একগুচ্ছ নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply