রুশ অভিযানের প্রথম দিনে ইউক্রেনের ১৩৭ জন নিহত

|

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি। ছবি: সংগৃহীত

রুশ অভিযানের প্রথম দিনে সামরিক-বেসামরিক মিলিয়ে ইউক্রেনের ১৩৭ নাগরিক নিহত হয়েছেন। দেশটির প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি নিশ্চিত করেছেন এ তথ্য।

তার দাবি, বিভিন্ন স্থানে রুশ বাহিনীর সাথে তুমুল লড়াই চলছে। আহত হয়েছেন তিন শতাধিক সেনাসদস্য। তাছাড়া, পুরো ইউক্রেনেই বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে রুশ বাহিনী- এমন অভিযোগ জেলেনস্কির।

তিনি বলেন, রাশিয়া স্থল-নৌ-আকাশ এই তিন পথেই অভিযান চালাচ্ছে। পাল্টা অভিযানে রাশিয়ার ৩০টি ট্যাংক এবং পাঁচটি যুদ্ধবিমান ধ্বংস করা হয়েছে। আর প্রতিরোধ লড়াইয়ে যোগ দিতে ইউক্রেনের সব বাসিন্দাকে আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট।
আরও পড়ুন: ইউক্রেনের চেরনোবিল পারমাণবিক কেন্দ্র দখলের দাবি রাশিয়ার
এদিকে, প্রথমদিনই ইউক্রেনের ৮৩টি সামরিক স্থাপনা ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে ক্রেমলিন। এমনকি, চেরনোবিল পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দখলও নিয়েছে রুশ বাহিনী। জাতিসংঘ বলছে, জীবন বাঁচাতে কমপক্ষে এক লাখ মানুষ ছেড়েছে নিজ ঘরবাড়ি।

ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি বলেন, দুর্ভাগ্যজনকভাবে প্রথম দিনের লড়াইয়ে ১৩৭ জন হিরোকে হারালাম। তাদের মধ্যে রয়েছেন সামরিক-বেসামরিক নাগরিকরা। আহত হয়েছেন কমপক্ষে ৩১৬ জন। ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে- জেলেনস্কি পালিয়ে গেছে। তাদের বলবো, নিজ জনগণের সাথে কিয়েভেই রয়েছি আমি। কারণ আমিই শত্রুপক্ষের অন্যতম টার্গেট। তাদের লক্ষ্য রাজনৈতিকভাবে ইউক্রেনকে ধ্বংস করা।

আরও পড়ুন: মাঝ আকাশ থেকে ভারতীয় বিমানকে ফেরত পাঠালো ইউক্রেন

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply