সারি সারি রুশ ট্যাংক থামানোর চেষ্টা করছেন এক ইউক্রেনিয়ান, ভিডিও ভাইরাল (ভিডিও)

|

ছবি: সংগৃহীত।

কিয়েভের রাস্তায় রুশ বহর। যাচ্ছে একের পর এক ট্যাংক। তার সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে যাচ্ছেন নির্ভীক এক ব্যক্তি। তাকে পাশ কাটিয়ে এগোতে হচ্ছে রুশ সামরিক যানকে। এই ঘটনার ভিডিও আলোড়ন তুলেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। খবর দ্য গার্ডিয়ানের।

এভাবে কেবল অস্ত্র হাতে নয়, সাহস দিয়েই রুশ বাহিনীর মুখোমুখি হচ্ছে অনেকে। যেভাবে পারছে বিচ্ছিন্নভাবে গড়ে তুলছেন প্রতিরোধ। ইউক্রেনের পথে পথে তৈরি হচ্ছে বীরত্বের এমন বহু গল্প।

সাহসিকতার এই দৃশ্য মনে করিয়ে দেয় ১৯৮৯ সালে বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারের একটি ছবি। যেখানে সরকারি বাহিনীর চারটি ট্যাংকের সামনে দাঁড়িয়েছিলে এক গণতন্ত্রকামী। যিনি বিশ্বব্যাপী পরিচিতি পেয়েছিলেন ‘ট্যাংক ম্যান’ নামে। এবার ইউক্রেনের এই দুঃসাহসী ব্যক্তিকে আখ্যা দেয়া হচ্ছে ‘নিউ ট্যাংক ম্যান’ হিসেবে।

https://twitter.com/DesiPepe/status/1497202087100559371?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1497202087100559371%7Ctwgr%5E%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fwww.wionews.com%2Ftrending%2Fwatch-ukraines-tank-man-halts-russian-military-convoy-twitter-applauds-as-video-goes-viral-456656

সাহসিকতার আরেকটি চিত্র দেখা গেল রাজধানী কিয়েভে। চোখে চোখ রেখে এই নারী রুশ সেনাদের রীতিমত করছেন তুলোধুনো। জবাবদিহিতা চাইছেন তার মাতৃভূমিতে আগ্রাসনের জন্য। সরে যাওয়ার হুমকি তোয়াক্কা করছেন না। উল্টো রুশ বাহিনীকে দখলদার, শত্রু বলে দিলেন গালাগাল।

ইউক্রেনবাসীর এমন সাহসিকতার পরিচয় এর আগেও পেয়েছে বিশ্ব। ক্রাইমিয়া থেকে ৩০০ কিলোমিটার পশ্চিমে ৪০ একরের ছোট পাথুরে দ্বীপ স্নেক আইল্যান্ড। যেখানে রুশ বাহিনীর আত্মসমর্পণের নির্দেশ উপেক্ষা করে রুখে দাঁড়ান ইউক্রেনের ১৩ সীমান্তরক্ষী। বোমা মেরে উড়িয়ে দেয়ার হুমকি দেয়া হয় তাদের। তাতে পরোয়া না করে, বজ্রকণ্ঠে নরকে যেতে বলেন রুশ সেনাদের। এক পর্যায়ে জাহাজ ও আকাশপথে হামলায় নিহত হন তারা।

এই ঘটনা নিয়ে রাশিয়ার দাবি একেবারেই উল্টো। স্নেক আইল্যান্ডে রক্তপাতহীন অভিযানে ইউক্রেনের ৮২ সেনা আত্মসমর্পণ করেছে বলে দাবি মস্কোর। ইউক্রেনের সরকার অবশ্য এরইমধ্যে মরনোত্তর সম্মাননা দিয়েছে নিহত ১৩ সীমান্তরক্ষীকে। ভূষিত করেছে ‘হিরো অব ইউক্রেন’ উপাধিতে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply