ইউক্রেনে আটকে পড়া ২৫ বাংলাদেশিকে হেফাজতে নেয়া হয়েছে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

|

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রাজশাহী প্রতিনিধি:

ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের মধ্যে ২৫ জনকে প্রতিবেশী পোল্যান্ড ও রোমানিয়ার মাধ্যমে বাংলাদেশ মিশনের হেফাজতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সংখ্যাটি প্রতিনিয়তই বাড়ছে। সেখানে অবস্থানরত অন্যরাও একই প্রক্রিয়ায় মিশনে উপস্থিত হবেন বলেও জানান তিনি। শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহীর গ্রিন প্লাজায় অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মিলনমেলা অনুষ্ঠান শেষে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

এসময় তিনি বলেন, পোলিশ সরকার বাংলাদেশি নাগরিকদেরকে ১৫ দিনের জন্য ও রোমানিয়া সরকার ২ দিনের অন-অ্যারাইভাল ভিসা দিচ্ছে। বাংলাদেশ সরকার চার্টার্ড ফ্লাইটের মাধ্যমে নাগরিকদের দেশে ফিরিয়ে আনবে। যাদের ভিসা নেই তাদের জন্য ট্রাভেল পাশের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রতিমন্ত্রী আরও বলেন, ইউক্রেনে অবস্থানরত ৩০০ জন বাংলাদেশি এখন পর্যন্ত আমাদের সাথে যোগাযোগ করেছেন। তাদের দেশে ফিরিয়ে আনতে দিনরাত ২৪ ঘণ্টা কাজ করছে পোল্যান্ড ও রোমানের বাংলাদেশ দূতাবাসগেুলো। উল্লেখ্য, বাংলাদেশ সরকারের হিসেবে ইউক্রেনে বর্তমানে মোট ৫০০ জন বাংলাদেশ বংশদ্ভূত আছেন।

এদিকে, ইউক্রেনের কিয়েভে রুশ সেনাদের সাথে তুমুল সংঘর্ষ চলছে ইউক্রেনিয়ান সেনা সদস্যদের। এমন অবস্থায় ইউক্রেনকে অস্ত্র পাঠাচ্ছে ফ্রান্স, টুইটারে এমন দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের ওপর বিরল নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। এর আগে ইউক্রেনের এমন দুরাবস্থায় উল্লেখযোগ্য ভূমিকা না রাখায় ন্যাটোর সমালোচনা করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply