চুল্লিতে নিজ সেনাদের দেহ ‘ভ্যানিশ’ করছে রাশিয়া!

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনে চতুর্থ দিনের মতো চলছে রুশ আগ্রাসন। এদিন ইউক্রেনের বিভিন্ন শহরে সংঘর্ষের খবর পাওয়া গেছে। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের নিয়ন্ত্রণ রুশ সেনাদের থেকে ছিনিয়ে নিয়েছে ইউক্রেন। এ পর্যন্ত রাশিয়ার ৪ হাজার ৩০০ সৈন্য নিহত হয়েছে বলে খবর দিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর মধ্যেই রাশিয়ান বাহিনী সম্পর্কে এক চাঞ্চল্যকর সংবাদ পাওয়া গেছে।

ট্রাকের ভেতরে বসানো চুল্লিতে ইউক্রেন সংঘর্ষে নিহত রাশিয়ান সেনাদের ঢুকিয়ে নাকি ভ্যানিশ করছে ভ্লাদিমির পুতিনের বাহিনী। এমন খবরই দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফসহ বেশ কিছু পশ্চিমা গণমাধ্যম।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে ভারী অস্ত্র মোতায়েনের সঙ্গে চলমান চুল্লি নিয়ে গেছে রাশিয়া। রাশিয়ান সেনাদের দেহ ওই জ্বলন্ত চুল্লিতে ঢুকিয়ে পোড়ানো হচ্ছে। যুদ্ধে হতাহতের প্রকৃত সংখ্যাতেও গরমিল করছে পুতিন সরকার।

আরও পড়ুন: পশ্চিমা বিশ্ব ইউক্রেনে যেসব সহায়তা পাঠাচ্ছে

এদিকে চলমান শ্মশানের এই ছবি প্রকাশ্যে আসতেই রাশিয়ার বিরুদ্ধে সরব হয়েছে ব্রিটেন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেশ বলেন, আমি যদি রাশিয়ার সেনা হতাম ও জানতাম সেনা কর্মকর্তাদের আমার প্রতি কোনো আস্থা নেই তাহলে অত্যন্ত চিন্তান্বিত হতাম। তিনি আরও জানান, হতাহতের সংখ্যা কম দেখানোর জন্য এই চলমান শ্মশানের ব্যবস্থা করতে পারে রুশ বাহিনী।

পশ্চিমা গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০১৩ সালে প্রথমবারের মতো ওই চলমান শ্মশানের ছবি ইন্টারনেটে দেখা যায়। বৃহস্পতিবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হতেই তা আবারও সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোরাঘুরি করছে।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply