ইউক্রেনের প্রতিরোধে যা ক্ষয়ক্ষতি হয়েছে রাশিয়ার

|

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে প্রায় সাড়ে ৪ হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিবৃতিতে জানানো হয় এমন তথ্য।

এক বিবৃতিতে ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালয়ার জানান, ইউক্রেনের সেনাদের পাল্টা প্রতিরোধে রাশিয়ার এ পর্যন্ত ১৪৬টি ট্যাংক ধ্বংস হয়েছে। এছাড়া ২৭টি যুদ্ধবিমান ও ২৬টি হেলিকপ্টারও ভূপাতিত করা হয়েছে।

বিবৃতিতে রুশ সেনাদের ঘাঁটি এবং ক্যাম্পেও ইউক্রেনের সেনাদের অভিযানের সফলতার কথা তুলে ধরেন প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, রুশ সেনাদের অন্তত ৫০টি মেশিনগান পোস্টও ধ্বংস করে দেয়া হয়েছে। তবে ইউক্রেন যুদ্ধে ক্ষয়ক্ষতির ব্যাপারে রাশিয়ার তরফ থেকে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

এদিকে, স্থানীয় আজ কিয়েভ-মস্কোর মধ্যে আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে। রাশিয়ার জাতীয় সংবাদ সংস্থা তাস এক প্রতিবেদনে জানিয়েছে, বেলারুশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সীমান্ত শহর গোমেলে বসবে এই বৈঠক।

রোববার বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো মধ্যস্থতার উদ্দেশ্যে টেলিফোন করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কিকে। তিনি আগেই স্পষ্ট করেছেন, কোনো পূর্বশর্তে তারা রাজি নন, বরং যুদ্ধে নিজেদের অবস্থান এবং রাশিয়ার ভবিষ্যৎ পরিকল্পনা জানতেই তারা বসবেন আলোচনায়। তিনি বলেন, চাপের মুখে একখণ্ড ভূমিও ছাড় দেয়া হবে না। তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টা ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply