রাশিয়ান মদ সরিয়ে ইউক্রেনীয় মদ বিক্রি করছে যুক্তরাষ্ট্র ও কানাডা

|

ছবি: সংগৃহীত

চলমান ইউক্রেন-রাশিয়া সংঘর্ষের ফলে অনেক ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়ছে রাশিয়া। বিশ্বের অধিকাংশ দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করছে। আর এবার রাশিয়ার ওপর অন্যরকম এক নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র ও কানাডা।

নিউ ইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ও কানাডার একাধিক অঙ্গরাজ্যে রুশ মদ বিক্রি বন্ধ করে দেয়া হয়েছে। সেখানে রুশ মদের বদলে ইউক্রেনের মদ বিক্রি শুরু করা হয়েছে। যুক্তরাষ্ট্রের উটাহ ও ওহাইও অঙ্গরাজ্যে রাশিয়ার ভদকা ও অন্য অ্যালকোহল জাতীয় পানীয় বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। একই সিদ্ধান্ত নিয়েছে কানাডার তিনটি অঙ্গরাজ্য।

ক্যানাডার ওন্টারিও, ম্যানিটোবা ও নিউ ফাউন্ডল্যান্ডে সরকারি মদের দোকান থেকে রুশ পানীয় সরিয়ে নেয়ার ঘোষণা দেয়া হয়েছে। এছাড়া বেশ কিছু মার্কিন শহরে বারে ইতোমধ্যেই রুশ মদের পরিবর্তে ইউক্রেনীয় ভদকাকে অগ্রাধিকার দিতে শুরু করেছে।

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে টেলিভিশনে দেয়া ভাষণে ঘোষণা দেন, তিনি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ অনুমোদন দিয়েছেন। এরপর ভোর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বড় বড় বিস্ফোরণ ঘটতে থাকে।

এনএএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply