রাশিয়ার সাথে যোগ দিতে ইউক্রেনে সেনা পাঠাচ্ছে বেলারুশ

|

ছবি: সংগৃহীত

রাশিয়ার সাথে ইউক্রেনের সংঘর্ষের আজ পঞ্চম দিন। পাঁচ দিন ধরে চলা যুদ্ধে এবার নিজস্ব সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে বেলারুশ। যুদ্ধে রুশ সৈন্যদের সহায়তা করতেই তাদের পাঠানোর প্রস্তুতি চলছে। টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে আগ্রাসন শুরুর পর বেলারুশ দিয়েই দেশটিতে সেনা পাঠায় রাশিয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, বেলারুশ সেনা মোতায়েনের জন্য প্রস্তুতি নিচ্ছে, যা সোমবার (২৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হতে পারে। একাধিক সূত্রের খবর, বেলারুশের প্যারাট্রুপারদের মোতায়েন করা হতে পারে।

এর আগে জানা যায়, বেলারুশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সীমান্ত শহর গোমেলে বৈঠকে বসতে যাচ্ছে ইউক্রেন-বেলারুশ।বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো মধ্যস্থতার উদ্দেশ্যে টেলিফোন করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কিকে। তিনি আগেই স্পষ্ট করেছেন, কোনো পূর্বশর্তে তারা রাজি নন, বরং যুদ্ধে নিজেদের অবস্থান এবং রাশিয়ার ভবিষ্যৎ পরিকল্পনা জানতেই তারা বসবেন আলোচনায়।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে টেলিভিশনে দেয়া ভাষণে ঘোষণা দেন, তিনি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ অনুমোদন দিয়েছেন। এরপর ভোর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বড় বড় বিস্ফোরণ ঘটতে থাকে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply