ইউক্রেনে সাময়িকভাবে বন্ধ গুগলম্যাপ

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনে রুশ হামলার পঞ্চম দিনে সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে গুগল ম্যাপের লাইভ ট্রাফিক আপডেট। এর ফলে এখন ইউক্রেনে গুগল ম্যাপের মাধ্যমে কোনো স্থানের অবস্থান সম্পর্কে ধারণা পাবে না রুশ সেনারা। অবশ্য স্থানীয় কর্তৃপক্ষের অনুমতি নিয়েই এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে গুগল। খবর রয়টার্সের।

এর আগে, রুশ সেনাদের বিভ্রান্ত করতে রাস্তার সমস্ত দিকনির্দেশনামূলক বিলবোর্ড ও চিহ্ন মুছে দেয় দেশটির ভবন ও রাস্তা রক্ষণাবেক্ষণের কাজে নিয়োজিত সংস্থা ইউক্রাভটোডর। রুশ সেনারা যাতে সহজে ইউক্রেনের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে হামলা চালাতে না পারে সে লক্ষ্যেই নেয়া হয় এই পদক্ষেপ। এরই ধারাবাহিকতায় আরও একধাপ এগিয়ে গেল গুগল। ইউক্রেনের স্থানীয় কমিউনিটির নিরাপত্তার জন্যই অনুমতি সাপেক্ষে ম্যাপ বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ।

এদিকে, সোমবার (২৮ ফেব্রুয়ারি) বেলারুশ সীমান্তে আলোচনায় বসেছে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধি দল। জানা গেছে, যুদ্ধবিরতি ও ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারই মূলত এই আলোচনার উদ্দেশ্য।

এর আগে ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছিল, রাশিয়ার সাথে আলোচনায় নিজেদের স্বার্থের এক চুলও ছাড় দেয়া হবে না। ইউরোপীয় ইউনিয়নের তথ্য বলছে, রাশিয়ার আক্রমণের কারণে এখন পর্যন্ত ৭ লাখেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়েছেন। সোমবার রুশ হামলার পঞ্চম দিনে হতাহতের সংখ্যাও অনেক। যদিও রাজধানী শহর কিয়েভের নিয়ন্ত্রণ এখন ইউক্রেনের হাতে। এদিন কারফিউ তুলে দেয়া হয়েছে কিয়েভ থেকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply