রাশিয়ার ওপর জ্বালানি নির্ভরশীলতা কমানো অস্তিত্বের প্রশ্ন: ইইউ

|

ইইউয়ের পররাষ্ট্র নীতির প্রধান জোসেফ বোরেল। ছবি: সংগৃহীত।

ইউক্রেনে হামলার পরই রাশিয়ার ওপর নানা নিষেধাজ্ঞা এসেছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্ব থেকে। এ নিয়ে শক্ত অবস্থানে আছে ইউরোপীয় ইউনিয়নও। রাশিয়াকে চাপে ফেলতে গোটা ইউরোপে দেশটির ওপর থেকে জ্বালানি নির্ভরশীলতা কমানোর দাবি উঠেছে। তবে তা করলে অস্তিত্বগত প্রশ্ন হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন জোটের পররাষ্ট্র নীতির প্রধান জোসেফ বোরেল। খবর আল জাজিরার।

ব্রুসেলসে একটি সংবাদ সম্মেলনে সোমবার (২৮ ফেব্রুয়ারি) জোসেফ বলেন, জ্বালানি ইস্যু কোনোভাবেই এই দ্বন্দ্বের বাইরে থাকবে না। রাশিয়ার ওপর আমাদের জ্বালানি নির্ভরশীলতা আছে। এখন সেই নির্ভরশীলতা কমাতে হলে অস্তিত্ব নিয়েই প্রশ্ন উঠবে।

মূলত, ইউরোপে যে প্রাকৃতিক গ্যাস বর্তমানে ব্যবহৃত হয় তার এক তৃতীয়াংশই সরবরাহ করে রাশিয়া। তাই রাশিয়ার ওপর থেকে নির্ভরশীলতা কমিয়ে নিজেরা স্বয়ংসম্পূর্ণ হওয়া প্রায় অসম্ভব বলে মনে করেন জোসেফ বোরেল।

আরও পড়ুন: সুইফটকে প্রতিস্থাপন করার মতো লেনদেন ব্যবস্থা রাশিয়ার আছে: রুশ কেন্দ্রীয় ব্যাংক

এদিকে, দৃশ্যমান কোনো অগ্রগতি ছাড়াই বৈঠক শেষ হয়েছে ইউক্রেন ও রাশিয়ার। সংঘাত শুরুর ৫ দিন পর সোমবার বেলারুশ সীমান্তে চেরনোবিলের কাছে আলোচনায় বসে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধি দল। আলোচনায় যুদ্ধবিরতি ও ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের প্রস্তাব করে ইউক্রেন। তবে কোনো সিদ্ধান্তেই আসতে পারেনি দেশ দু’টি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply