আশ্রয়প্রার্থীদের সহায়তায় ইউক্রেনের প্রতিবেশী দেশগুলো

|

দীর্ঘমেয়াদি যুদ্ধের শঙ্কায় প্রস্তুতি বাড়ছে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলোতে। যে যেভাবে পারছে এগিয়ে আসছে আশ্রয়প্রার্থীদের সহায়তায়। জরুরি প্রয়োজনে রক্তের ব্যবস্থাও করে রাখছে রোমানিয়া সরকার। এছাড়া গ্রিস, পোল্যান্ডসহ আশপাশের দেশের অনেক সরকারি কর্মকর্তাও যোগ দিচ্ছেন স্বেচ্ছাসেবী হিসেবে।

ইউক্রেনে যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে বাড়বে হতাহতের সংখ্যা। এমন শঙ্কায় প্রতিবেশী দেশটির নাগরিকদের জন্য রক্ত সংগ্রহে নেমেছে রোমানিয়ার সেনাবাহিনী। শুধু রক্তই নয়, আহতদের সেবা দিতে প্রস্তুত রাখা হয়েছে বেশকয়েকটি হাসপাতালও। এছাড়া রোগী বহনে সীমান্তে রাখা হয়েছে অ্যাম্বুলেন্সের ব্যবস্থাও।

এদিকে পোল্যান্ড সীমান্তে আশ্রয় নেয়া লাখো মানুষের সহায়তায় প্রশাসনের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে স্থানীয় স্বেচ্ছাসেবীরা, নিজ বাড়িতেও আশ্রয় দিচ্ছেন অনেকে।

একজন স্থানীয় জনপ্রতিনিধি জাকুব গ্রিজিয়াক জানালেন, অফিসের সহকর্মীরা মিলে সহায়তা জোগার করেছেন তারা। বললেন, অফিসে যাওয়ার আগে ভোর থেকেই শুরু হয় আমাদের সহায়তা সংগ্রহের কাজ। বিশেষ করে শিশুদের জন্য খাবার, কাপড় দিয়েছেন অনেকে। তাদের দেশে আশ্রয় নেয়া সবার নিরাপত্তা এবং মৌলিক সুবিধা নিশ্চিত করতে চান তারা।

এছাড়াও অনলাইনের মাধ্যমে রীতিমতো ইভেন্ট খুলে আশ্রয়প্রার্থীদের জন্য জোগার করা হচ্ছে সহায়তা। মিলছে, শিশুখাদ্য, জরুরি ওষুধ এমনকি বিছানার চাদর পর্যন্ত। স্বেচ্ছাসেবীরা বলছেন, রুশ আগ্রাসনে পালিয়ে আসাদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছেন তারা। এছাড়া নিজ দেশকে আশ্রয়প্রার্থীদের সেকেন্ড হোম বলেও মন্তব্য করেন অনেকে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply