রাশিয়াকে সব ধরনের প্রতিযোগিতা থেকে বহিষ্কার করেছে ফিফা

|

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কড়া মূল্য দিতে হলো দেশটির ক্রীড়াঙ্গানকে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাশিয়াকে সব ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে বহিষ্কার করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যার ফলে কাতার বিশ্বকাপের রেস থেকে আপাতত ছিটকে গেলো পুতিনের দেশ। পাশাপাশি রাশিয়া ও দেশটির ক্লাবগুলোকে সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছে উয়েফা।

জাঁকালো উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ২০১৮ বিশ্বকাপ সফলভাবে আয়োজন করেছিল রাশিয়া। মাঠে দেশটির পারফরম্যান্সও ছিল নজরকাড়া। কিন্তু সেই রাশিয়াকে পরবর্তী নির্দেশ না দেয়া প্রর্যন্ত সব ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করলো ফিফা। যার ফলে কাতার বিশ্বকাপ খেলাটা হয়তো আর নাও হতে পারে রাশিয়ার। নিষেধাজ্ঞার কারণে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে পাবে না পুতিনের দেশ।

কেবল ফিফাই নয় তাদের সাথে যৌথভাবে রাশিয়াকে শাস্তি দিয়েছে দ্বিতীয় বৃহত্তম ফুটবল সংস্থা উয়েফা। রাশিয়ার ক্লাবগুলোকে সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করার ফলে ইউরোপা লিগ থেকে ছিটকে গেল রাশান ক্লাব স্পার্টাক মস্কো। গত শুক্রবার শেষ ষোলোর ড্রয়ে লাইপজিগকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল তারা। সেই সাথে রাশিয়ার গ্যাস কোম্পানি গাজপ্রমের সঙ্গে স্পন্সরশিপ চুক্তিও বাতিল করেছে উয়েফা। শুধু ক্লাব নয় এই নিষেধাজ্ঞার কারণে জুলাইয়ে নারী ইউরোর মূল পর্বেও খেলতে পারবে না রাশিয়া। সোমবার এক যৌথ বিবৃতিতে এই সিদ্ধান্ত জানায় ফিফা ও উয়েফা।

রাশিয়ার নিষেধাজ্ঞা কেবল ফুটবলেই সীমাবদ্ধ নাও থাকতে পারে। কারণ ইতোমধ্যেই পুতিনের দেশকে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, আইওসির কার্যনির্বাহী বোর্ড রাশিয়া ও যুদ্ধে তাদের সহযোগী বেলারুশকে নিষিদ্ধ করার সুপারিশ করেছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply