পুতিনকে সমর্থন দিতে থাকলে ভুগতে হবে বেলারুশকে, হুঁশিয়ারি আমেরিকার

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনে যদি এখনও রাশিয়াকেই সমর্থন করতে থাকে তবে সেই সিদ্ধান্তের খেসারত দিতে হবে বেলারুশকে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বেলারুশ যে অবস্থান নিয়েছে, তার প্রসঙ্গ টেনেই এই হুঁশিয়ারি দিয়েছে বাইডেন প্রশাসন। খবর ইন্ডিয়া টুডের।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি আলোচনায় বসতে চেয়েছিলেন বেলারুশে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভেলোদিমির জেলেনস্কি আপত্তি করলেও তাতে আমল দেয়া হয়নি। এমনকি ইউক্রেন লাগোয়া রাশিয়ার সমর্থক এই দেশটি সোমবার নিজের অপরমাণু অবস্থানও বদলে ফেলেছে। যাতে রাশিয়া তার পারমাণবিক অস্ত্র শস্ত্র বেলারুশে এনে রাখতে পারে।

বেলারুশের এই পুতিন সমর্থন প্রকাশ্যে ‘মাত্রাছাড়া’ বলে মন্তব্য না করলেও বাইডেন প্রশাসন আকারে ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছে বিষয়টি আদতে সেই জায়গাতেই পৌঁছেছে। তাই এ ব্যাপারে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোকে সাবধান করে আমেরিকা জানিয়ে দিলো, লুকাশেঙ্কো যদি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনে এভাবে মদদ দিতে থাকে তবে বেলারুশকে তার মূল্য দিতে হবে।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে টেলিভিশনে দেয়া ভাষণে ঘোষণা দেন, তিনি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ অনুমোদন দিয়েছেন। এরপর ওই দিন ভোর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বড় বড় বিস্ফোরণ ঘটতে থাকে।
আরও পড়ুন: ‘সম্ভব হলে এখুনি রাশিয়া ছেড়ে যেতাম’, নিষেধাজ্ঞার প্রভাব টের পাচ্ছে রাশিয়া
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply